ক্যান্সারঃ ক্যান্সার রোগীর লক্ষণ সমূহ একবার দেখে নিন

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আশা করছি আল্লাহর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। বর্তমান সময়ে রোগ-বালাই আমাদের জীবনের নিত্যদিনের সাথী হয়ে দাঁড়িয়েছে। এখন কমবেশি সবাই ছোট-বড় কোনো না কোনো অসুখে ভুগছি। অসুস্থতা মুলত কিছুটা আমাদের জীবনযাপনের উপর নির্ভব করে। আপনি কি কখনো ভেবেছেন কোনো বড় অসুখ হলে তখন আপনি কি করবেন? 
ক্যান্সার রোগীর লক্ষণ সমূহ একবার দেখে নিন


আজকে আমরা এরকমই বড় একটি অসুখ ক্যান্সার নিয়ে কথা বলবো। একে মরণঘাতি রোগও বলা হয়ে থাকে। আজকের আমাদের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি ক্যান্সার রোগের লক্ষণ সম্পর্কে জানতে পারবেন এবং আগে থেকে এই বিষয়ে সতর্ক হতে পারবেন। নিচে ক্যান্সার রোগীর লক্ষণ সম্পর্কে আলোচনা করা হল-

ক্যান্সার রোগীর লক্ষণ সমূহ


১। দীর্ঘ ক্লান্তী ভাব

বিভিন্ন কারনে আমাদের ক্লান্তি ভাব দেখা দিতে পারে। তা অনেক সময় বিভিন্ন রোগের প্রকাশ ঘটায়। তার মধ্যে ক্যান্সারও হতে পারে। আপনি যদি অস্বাভাবিক ক্লান্তি অনুভব করেন তাহলে আপনার মলাশয়ের ক্যান্সার বা রক্তের ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে। তাই আপনি যদি এরকম কিছু অনুভব করেন তাহলে অবশ্যই একজন অভিজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হবেন।

২। হঠাৎ ওজন কমে যাওয়া

আপনার দেহের ওজন যদি কোনো কারণ ছাড়া হঠাৎ কমতে থাকে তাহলে এটিও ক্যান্সার রোগের একটি লক্ষণ হতে পারে। তাই আমাদেরকে আমাদের ওজন এর দিকেও খেয়াল রাখতে হবে।

৩। শরীরের কোথাও শক্ত মাংসপিণ্ডের উৎপত্তি

আপনার দেহের কোনো জায়গায় যদি কোনো শক্ত মাংসপিণ্ডের উৎপত্তি হয় বা এরকম কিছু থাকে তাহলে অবহেলা করবেন না। কারণ এর থেকে আপনার টিউমার কিংবা ক্যান্সার পর্যন্ত হতে পারে। তাই ভালো ডাক্তারের পরামর্শ নিবেন।

৪। ঘন ঘন জ্বর আসা

ক্যান্সার আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়। তখন আমাদের দেহে সহজেই বিভিন্ন রোগ বাসা বাধতে পারে। এই ক্যান্সারের কারনে আমাদের ঘন ঘন জ্বর দেখা দিতে পারে। অনেক ক্ষেত্রে এটি প্রথম স্টেজ আবার লাস্ট স্টেজ ও হতে পারে। তবে আপনারা ভীত না হয়ে ভালো ডাক্তারের কাছে গিয়ে পরীক্ষা করিয়ে নিবেন।

৫। ত্বকের ক্যন্সার

ত্বকের ক্যান্সার ও ক্যান্সার রোগের একটি লক্ষণ। ত্বকের হঠাৎ পরিবর্তন এই রোগের লক্ষণ হতে পারে। যেমন আপনার ত্বকে আচিল থাকলে সেই আচিলের কালারে ভিন্নতা আসা তাছাড়া ত্বকে বিভিন্ন ফুস্কুড়ি হওয়াটাও ক্যন্সারের লক্ষণ হতে পারে।

৬। দীর্ঘস্থায়ী কাশি

আপনি যদি অনেকদিন ধরে কাশিতে ভুগে থাকেন এবং ঔষধ সেবন এর পরও কমছে না তাহলে চিন্তার বিষয়। এবং কাশির কারনে যদি আপনার বুক,পিঠে ব্যাথা থাকে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

৭। খাবারে সমস্যা

আপনার নিয়মিত খাবারে যদি অনিয়ম হয় বা খাবার খাওয়ার পর বদহজম হয় তাহলেও এটি পাকস্থলী কিংবা গলার ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে। তাই এ ধরনের রোগকে অবহেলা না করে ডাক্তার দেখান।

৮। কণ্ঠস্বরে পরিবর্তন

আপনার কণ্ঠস্বরে যদি হঠাৎ পরিবর্তন আসে অর্থাৎ কণ্ঠনালি থেকে গর গর আওয়াজ আসা, তাহলে এটি আপনার থাইরেয়েড এর ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে।

৯। রক্তক্ষরণ

অনেক সময় মল-মুত্রের সাথে রক্ত যাওয়া টাও ক্যান্সারের লক্ষণ হতে পারে। তাছাড়া স্ত্রীদের ক্ষেত্রে তাদের জরায়ুর সার্ভিকেল ক্যান্সারের কারনে যোনি পথে রক্ত ক্ষরন হয়।

 ক্যান্সার রোগীর লক্ষণ শেষ কথাঃ

আশা করছি ক্যান্সার রোগীর লক্ষণ ও  ক্যান্সার রোগের লক্ষণ সম্পর্কে এখন জানতে পেরেছেন। উপরের লক্ষণ গুলোর সাথে যদি আপনাদের কোনো প্রকার মিল থাকে তাহলে ভয় না পেয়ে আগে একজন ভালো ডাক্তারের কাছে পরীক্ষা করান। এমনও হতে পারে এটি অন্য কোন কারনে হচ্ছে এটি যে ক্যান্সারের জন্য হবে তা জরুরি নয়। পরিশেষে একটি কথাই বলব- নিজের শরীরের যত্ন নিন এবং সুস্থ থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url