অটিজম এর বাংলা অর্থ কি। অটিজম কি। অটিজম কি কারনে হয়

what-is-autism

 আসসালামু আলাইকুম প্রিয় পাঠক। আশা করি আপনারা সবাই আল্লাহর অশেষ রহমতে ভালো আছেন। প্রো বিডি নিউজ ২৪-এ আপনাদের সবাইকে স্বাগতম।

অটিজম এর বাংলা অর্থ কি। অটিজম কি। অটিজম কি কারনে হয়

প্রিয় পাঠক, আজকে আমরা অটিজম কি, অটিজম কি কারনে হয় এবং এর সাথে সম্পর্কিত আরও বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো। অটিজম নিয়ে আপনাদের কোনও প্রশ্ন থাকলে ইনশাআল্লাহ এই আর্টিকেল এর মাধ্যমে উত্তর পেয়ে যাবেন।

অটিজম কি । অটিজম অর্থ কি?

অটিজিম একটি ক্রমবিকাশজনিত প্রতিবন্ধকতা, যা শিশুর জন্ম থেকে তিন বছরের মধ্যে প্রকাশ পায়।

অটিজম হচ্ছে (অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার) এর অন্তর্গত রোগ। এটি শিশুর মস্তিষ্কের বিকাশজনিত একটি সমস্যা। যেখানে শিশুদের মধ্যে সামাজিক যোগাযোগ,আচরণ,কল্পনা ইত্যাদি ক্ষেত্রসমূহে বেশ সমস্যা লক্ষ করা যায়। বিশেষজ্ঞরা একে অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার বলেন।

অটিজম কি কারনে হয়

অটিজম হচ্ছে আত্মসংবৃতি বা আত্মলীনতা। অটিজম কোনো শিশুর মানসিক বিকাশে বাধাগ্রস্ততাকে বোঝায়। অটিজম রোগ সাধারণত ৭ বছরের নিচে, যে কোন বাচ্চার হতে পারে। অটিজম রোগ সাধারনত বাচ্চা যখন বাবা- মার থেকে আলাদা, অথবা মোবাইল ফোন টিভি টেলিভিশন ইত্যাদির ব্যবহারে আসক্ত হয়ে পড়ে তখন অটিজম রোগ হয়।অটিজম রোগ হলে বাচ্চা সব সময় চুপ-চাপ থাকে। কথা বলতে পারেনা বা কথা বলতে চায় না । যে সকল বাচ্চারা ছোট বেলায় বেশি চঞ্চল থাকে, তাদের অটিজম রোগ হবার সম্ভাবনাও বেশি। তাছাড়া বংশানুগত কারণেও অটিজম হওয়ার প্রমাণ পাওয়া যায়।

অটিজমের লক্ষণ গুলো কি কি

অটিজিম একটি ক্রমবিকাশজনিত প্রতিবন্ধকতা, যা শিশুর জন্ম থেকে তিন বছরের মধ্যে প্রকাশ পাবে। সাধারণত অটিজম রোগীর তিনটি প্রধান লক্ষণ দেখা যায়।

১। প্রতিবন্ধী সামাজিক দক্ষতা- অটিজম শিশুর অন্য কোনো ব্যক্তির প্রতি আগ্রহ থাকে না,কে কী করছে তা নিয়ে তাদের কোনো মাথা ব্যাথা নেই। অন্যের আচরণ বুঝতে সমস্যা হওয়া।

২। কথা বলতে অসুবিধা- কথা বলতে পারে না বা বলতে চায় না, ইশারা ইঙ্গিত করতে পারে না। কেউ কেউ কথা বলতে পারলেও সবার সাথে কথা বলতে পারার অক্ষমতা।

৩। আচরণগত ভিন্নতা- কোনো একটি কাজ বা আচরণ বারবার করা বা এর পুনরাবৃত্তি করা অটিজম শিশুর প্রধান  বৈশিষ্ট্য। যেমন- বারবার হাত নাড়ানো, অতিরিক্ত রুটিন মেনে চলা।

অটিজম শিশুদের চিকিৎসা পদ্ধতি

অটিজম শিশুদের চিকিৎসা পদ্ধতিতে অনেক অভিভাবক ভুল পদ্ধতি অবলম্বন করে থাকেন। সাধারণ মেডিকেল চিকিৎসা আর ওষুধ সেবনে অটিজম থেকে সুস্থ হওয়া সম্ভব নয়। অটিজম চিকিৎসায় ওষুধের কোনো ভূমিকা নেই৷ এর জন্য প্রয়োজন শিক্ষা ও প্রশিক্ষণ৷ যেহেতু অটিজম একটি মানসিক সমস্যা, তাই অভিভাবকদের প্রয়োজন অটিস্টিক শিশুকে একজন মনোবিদ বা মানসিক চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া। 

সঠিক পদ্ধতিতে চিকিৎসা পেলে অটিস্টিক শিশু সুস্থ হওয়ার সম্ভাবনা থাকে। তবে প্রতিটি অটিস্টিক শিশুই আলাদা হওয়ায় তাদের প্রশিক্ষণের ব্যাপারটি একজনের চেয়ে আরেকজনেরটা আলাদা। যত আগে অটিজমের বিষয়টা উপলব্ধি করে চিকিৎসা শুরু করা যায় ততই ভাল৷ ৷ অটিস্টিক শিশু হয়তো আর সব সাধারণ শিশুর মতো সম্পূর্ণ সুস্থ ও স্বাভাবিক আচরণ করতে পারবে না। কিন্তু সাইকোথেরাপি বা স্পেশাল শিক্ষাদানের মাধ্যমে এসব শিশুকে ৮০-৯০ ভাগ পর্যন্ত সুস্থ করে তোলা সম্ভব। 

আপনাদের জিজ্ঞাশিত অটিজম নিয়ে কিছুর প্রশ্নের উত্তর

অটিজম এর বাংলা অর্থ কি

অটিজম এর বাংলা অর্থ হচ্ছে- আত্মসংবৃতি বা আত্মলীনতা

অটিজম কি বংশগত

অটিজম কোনো বংশগত রোগ নয়। এটি স্নায়ুগত বা মানসিক সমস্যা।

বিশ্ব অটিজম সচেতনতা দিবস কবে পালিত হয়

বিশ্ব অটিজম সচেতনতা দিবস প্রতি বছর ২রা এপ্রিল পালিত হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url