জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি (২০২৩-২০২৪)- অনার্স ১ম বর্ষ

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি (২০২৩-২০২৪)- অনার্স ১ম বর্ষ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা যারা এবার এইচ এসসি ২৩ পরীক্ষা দিয়েছিলে তারা গত ২৬ নভেম্বর তোমরা তোমাদের ফলাফল পেয়েছিলে। এবং অনেকেই ফলাফল পরবর্তী সময় থেকেই ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছো। কিন্তু তোমাদের মধ্যে অনেকেই আছো যারা সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিবে না এবং তোমরা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুক তারা অনেক দিন ধরেই জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি- NU Admission কবে দিবে তা নিয়ে চিন্তিত ছিলে। 

তোমরা অনেকেই অনার্স ভর্তি কবে থেকে শুরু ২০২৪,অনার্স ভর্তি ফরম কবে ছাড়বে ২০২৪ সম্পর্কে জানতে চাচ্ছিলে। তবে আজ ২৪ জানুয়ারি, জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ অনার্স ১ম বর্ষের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

আজকে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি (২০২৩-২০২৪) নিয়ে সম্পূর্ণ বিস্তারিত আলোচনা করবো।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি (২০২৩-২০২৪)- অনার্স ১ম বর্ষ

আগামী ২২ জানুয়ারি ২০২৪, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সম্মান) শ্রেনিতে পাঠদানকারী কলেজ সমুহে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেনির ভর্তির প্রাথমিক আবেদন অনলাইনে শুরু হবে। আবেদনটি ২২ জানুয়ারি বিকাল ৪ টা থেকে শুরু হবে এবং ১১ ফেব্রুয়ারি ২০২৪ রাত ১২ টা পর্যন্ত চলবে। আগ্রহীদেরকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) থেকে আবেদন ফরম পূরণ করে আবেদন করতে হবে। 
জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি (২০২৩-২০২৪)- অনার্স ১ম বর্ষ

অনার্স ১ম বর্ষের (২০২৩-২০২৪) ক্লাস শুরু কবে

তোমরা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির-NU Admission এর জন্য আবেদন করেছিলে তাদের ক্লাস কবে শুরু হবে তা ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে। তোমাদের আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আগামী ১০ মার্চ ২০২৪ থেকে অনার্স ১ম বর্ষের (২০২৩-২০২৪) ক্লাস শুরু হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ১ম বর্ষ ভর্তির সাধারণ যোগ্যতা

১। বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০২১-২০২২ সালের HSC/সমমান পরীক্ষা (৪র্থ বিষয়সহ) এবং ২০১৯-২০২০ সালের SSC/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০ সহ উভয় পরীক্ষা মিলে কমপক্ষে জিপিএ ৬.৫ প্রপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

২। বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০২১-২০২২ সালের HSC/সমমান পরীক্ষা (৪র্থ বিষয়সহ) এবং ২০১৯-২০২০ সালের SSC/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০ সহ উভয় পরীক্ষা মিলে কমপক্ষে জিপিএ ৭.০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

৩। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র ।) এইচ.এস.সি. (ভোকেশনাল) ii) এইচ.এস.সি. (বিজনেস্ ম্যানেজমেন্ট) iii) ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

৪। আবেদনকারীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার পঠিত বিষয়সমূহ থেকে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি যোগ্য (Eligible) বিষয় নির্ধারণ করা হবে এবং উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গার্হস্থ্য অর্থনীতি শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা মানবিক শাখার জন্য আবেদন ফরম পূরণ করতে পারবে।

বিদেশী সার্টিফিকেটধারী শিক্ষার্থীদের ক্ষেত্রে

তাছাড়া যারা বিদেশী সার্টিফিকেটধারী শিক্ষার্থী রয়েছ তারা বাংলাদেশ অনুমদিত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বর পত্রের সমতা নিরূপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে অন্যান্য সকল শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। 

যারা এই ক্যাটাগরির মধ্যে পরবেন তারা অনলাইনে আবেদন করতে পারবন না। তাদের নির্ধারিত সময়ের মধ্যে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি/ই-মেইল এ্যাড্রেসে (drughonours@gmail.com) আবেদন পত্র প্রেরণ করতে হবে। সাদা কাগজে লিখিত আবেদন পত্রের ক্ষেত্রে- 

আবেদনকারীর নাম, পিতা-মাতার নাম, ভর্তিচ্ছু বিষয়, প্রতিষ্ঠানের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। উল্লেখ্য যে, ভর্তিচ্ছু বিষয়টি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে অধিভুক্ত থাকতে হবে। 

এছাড়া আবেদন পত্রের সঙ্গে আবেদনকারীর সকল পরীক্ষার ট্রান্সক্রিপ্ট, শিক্ষা বোর্ড কর্তৃক সমতা নিরুপনের কপি ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদন ফি

প্রাথমিক আবেদন ফি হতে ২৫০ টাকা প্রার্থীদের সংশ্লিষ্ট কলেজে (কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং বা সরাসরি) নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে।

ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের বিভিন্ন ফিসের হার নিম্নলিখিতঃ

শিক্ষার্থীর রেজিস্ট্রেশন ফি = ৪৫০/- (চারশ পঞ্চাশ) টাকা।

শিক্ষার্থীর ক্রীড়া ও সংস্কৃতি ফি = ২০/- (বিশ) টাকা।

শিক্ষার্থীর বিএনএসসি ফি = ৫/- (পাঁচ) টাকা।

রোভার স্কাউট ফি = ১০/- (দশ) টাকা।

মোট = ৪৮৫ (চারশ পঁচাশি) টাকা।

শিক্ষার্থী ভর্তি বাতিল ফি = ৭০০/- (সাতশ) টাকা।

বিঃদ্রঃ পরিবর্তিত হতে পারে

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url