রসগোল্লা কে ইংরেজিতে কী বলে | রসগোল্লা কে আবিষ্কার করেন?

 রসগোল্লা কে ইংরেজিতে কী বলে | রসগোল্লা কে আবিষ্কার করেন


রসগোল্লা কে ইংরেজিতে কী বলেঃ আসসালামু আলাইকুম বন্ধুরা, আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। আজকে আমি যে বিষয়ে কথা বলবো সেটি একটি বহুল পরিচিত শব্দ। আমাদের বাঙালিদের বিভিন্ন আচার-অনুষ্ঠান এই জিনিসটা ছাড়া এক প্রকার অসম্ভব। এটি বাঙালিদের জীবনের সাথে ওতোপ্রোতো ভাবে জড়িয়ে রয়েছে। 
রসগোল্লা-কে-ইংরেজিতে-কী-বলে

আশা করি এতক্ষণে বুঝতে পেরেছেন আমি কি নিয়ে কথা বলছি। মিষ্টি হলো বাঙালি জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ। বাঙালিদের যেকোন অনুষ্ঠানই মিষ্টি ছাড়া অসম্পূর্ণ থেকে যায়। আর এর মধ্যে সবার উপরের স্থান দখল করে আছে রসগোল্লা। হ্যা, আমরা এতক্ষন রসগোল্লা নিয়েই কথা বলছিলাম।

আরও পড়ুনঃ 

রসগোল্লা কে ইংরেজিতে কী বলে


একবার এক অনুষ্ঠানে রসগোল্লা কে ইংরেজিতে কী বলে এই প্রশ্নে প্রায় ৯৯% লোকই সঠিক উত্তর দিতে পারেনি। কিন্তু চিন্তার কোন বিষয় নেই আজকের এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনি রসগোল্লা কে ইংরেজিতে কী বলে তা জানতে পারবেন।  তবে তার আগে আমাদের জানতে হবে বাঙালিদের এই ঐতিহ্যবাহী রসগোল্লা কে আবিষ্কার করেন।

রসগোল্লা কে আবিষ্কার করেন


বাঙালিদের সবচেয়ে প্রিয় রসগোল্লা কলকাতার বাগ বজারের নবীনচন্দ্র দাস প্রথম ১৮৬৮ সালে রসগোল্লা আবিষ্কার করেন। 

রসগোল্লা কে ইংরেজিতে কী বলে 


রসগোল্লা কে ইংরেজিতে সিরাপ ফিল্ড রোল- [Syrup Filled Roll] বলে

তবে আপনি যদি গুগলে রসগোল্লা কে ইংরেজিতে কী বলে এই লিখে সার্চ করেন তাহলে গুগলে রসগোল্লা কে Rasgulla বলা হয়। তাছাড়া বিভিন্ন জায়গায় এই রসগোল্লার বিভিন্ন নাম- সিলেটে রসগোল্লা কে রাসগোলার এবং নেপালে রাশবাড়ী নামে উচ্চারণ করা হয়।

রসগোল্লার ইতিহাস


বাঙালিদের ঐতিহ্যবাহী এই রসগোল্লা কে নিয়ে অনেক ইতিহাস রয়েছে। এমনকি এই রসগোল্লা  কোন দেশ আবিষ্কার করেছে এই নিয়ে দুই দেশের মধ্যে অনেক হাড্ডাহাড্ডি লড়াই ও হয়েছে বটে! শুনতে আশ্চর্য মনে হলেও এটাই সত্যি। রসগোল্লা কে নিয়ে উরিসা ও পশ্চিম বঙ্গের লড়াই বহু দিনের। 
তবে শেষমেষ ২০১৭ তে পশ্চিম বঙ্গের সরকার রসগোল্লার জিআই (GI) টেগ লাভ করে। অর্থাৎ রসগোল্লার উৎপত্তি যে বাংলায় তা প্রতিষ্ঠা পায়। তো আশা করি আজকের এই পোস্টটি আপনাদের ভালো লাগবে। আর যদি ভালো লাগে তাহলে এখনি আপনাদের বন্ধুদের কাছে শেয়ার করে দিন। ধন্যবাদ সবাইকে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url