কানাডা জব ভিসা ২০২৪-আবেদন ও প্রস্তুতি। Canada job visa

কানাডা জব ভিসা-Canada job visa: আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আশা করছি মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। বর্তমান সময়ে উন্নত দেশগুলোর মধ্যে কানাডার নামও রয়েছে। পৃথিবীজুড়ে উন্নত, আধুনিক প্রযুক্তি নির্ভর এবং শিক্ষা ব্যবস্থার দেশ হচ্ছে কানাডা। কানাডা একটি ইমিগ্রেশন ফ্রেন্ডলি দেশ হওয়ায় পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে মানুষ কানাডায় যেতে চায়। 

কানাডা যাওয়ার অনেক গুলি মাধ্যম রয়েছে। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৫০ টিরও বেশি ক্যাটাগরিতে কানাডায় দক্ষ জনবল নিয়োগ দেওয়া হয়। যেসব ভিসা ক্যাটাগরিতে আবেদন এর মাধ্যমে আপনি কানাডা আসতে পারবেন।
কানাডা জব ভিসা

কানাডা ভিসা ক্যাটাগরি

  • Canada work permit visa
  • কানাডা কৃষি ভিসা
  • কানাডা ফ্রি ভিসা/ ওপেন ওয়ার্ক ভিসা
  • কানাডা ইমিগ্রেশন ভিসা
  • কানাডা মেকানিক্যাল ভিসা
  • কানাডা টুরিস্ট ভিসা

উপরের এই ক্যাটাগরির বিভিন্ন কাজের জন্য আপনি কানাডায় পারি জমাতে পারবেন এবং একজন অভিবাসী হিসেবে নিজের নামও কানাডায় লিখাতে পারবেন।

বর্তমানে বাংলাদেশীদের জন্য কানাডা সরকার কানাডা জব ভিসা চালু করেছে। এখন আপনি চাইলেই কানাডায় একটি জব ম্যানেজ করে কাজ করতে আসতে পারবেন। আজকের আমাদের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি কানাডা জব ভিসা ২০২৩,২০২৪ এবং আবেদন এর যোগ্যতা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

কানাডা জব ভিসা সম্পর্কে- Canada job visa

পৃথিবীর মানচিত্রে প্রায় ৯,০৯৩,৫১০ (Km²) জায়গা দখল করে কানাডা বর্তমানে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ। এত বড় দেশ হওয়া সর্তেও এই দেশের জনসংখ্যা একদম কম। যার ফলে কর্ম সংস্থান থাকলে কানাডায় কর্মী সংকট। দেশের অর্থনীতিক চাবিকাঠি সচল রাখতে এবং কর্মী সংকট মোকাবেলা করার জন্য কানাডা সরকার একটি বড় কার্যক্রম চালু করেছে। আর সেটি হচ্ছে কানাডা জব ভিসা। কানাডা জব ভিসার মাধ্যমে কানাডা সরকার বিভিন্ন দেশ থেকে তাদের দেশে কর্মী নিয়গ দিয়ে থাকে। 

কানাডাতে প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ৩০০০ এরও বেশি দক্ষ কর্মী নিয়োগ দেওয়া হয়। বর্তমানে কর্মী সংকট মোকাবেলায় দেশের সরকার এই নিয়োগের সংখ্যা বাড়িয়েছেন। অনুমোদিত আবেদনকারীরা ৩ বছর পর্যন্ত একটি ওপেন ওয়ার্ক পারমিট পাবেন। যা দিয়ে তারা কানাডায় প্রায় যেকোনো নিয়োগকর্তার জন্য কাজ করতে পারবেন।

এ বিষয়ে কানাডিয়ান শরণার্থী, অভিবাসন ও নাগরিকত্ব বিষয়ক মন্ত্রী সন ফ্রেজার ভিসা প্রাপ্তি দ্রুততর করার ঘোষণা দিয়েছেন। এই প্রোগ্রামের আওতায় সবচেয়ে বেশি প্রাধান্য পাবে কানাডায় স্থায়ীভাবে বসবাসরত ব্যক্তিদের পরিবারবর্গ। 

কানাডা জব ভিসা পাওয়ার সাধারণ যোগ্যতা

আপনি যদি কানাডায় জব ভিসা নিয়ে যেতে চান তাহলে আপনাকে কানাডা জব ভিসা পাওয়ার সাধারণ যোগ্যতা মেনে চলতে হবে। বিস্তারিত দেখুন

  1. আপনার বয়স সর্বনিম্ন ১৮ বছর হতে হবে
  2. কমপক্ষে এইচএসসি পাশ হলে ভালো
  3. IELTS স্কোর কমপক্ষে ৬ থাকতে হবে
  4. নির্দিষ্ট কোনো কাজের দক্ষতা ও তার প্রমাণপত্র
  5. প্রায় ৩০ লক্ষ টাকা লেনদেন এর ব্যাংক স্টেটমেন্ট

এছাড়াও যেগুলো অবশ্যই মাথায় রাখতে হবে। উপরের সব ডকুমেন্ট থাকা সর্তেও আপনি যদি এগুলো মিস করেন তাহলে আপনার কানাডা জব ভিসা নাও হতে পারে।

  • ওয়ার্ক পারমিটের মেয়াদ শেষ হওয়ার পর আবেদনকারী কানাডা ত্যাগ করবেন এটা নিশিত করা।
  • আবেদনকারীর কোন ক্রিমিনাল হিস্ট্রি নেই।
  • আবেদনকারী কানাডার জন্য হুমকি নন।
  • আবেদনকারী মানসিক এবং শারীরিক ভাবে সুস্থ্য।
  • আবেদনকারীকে একটি মেডিকেল রিপোর্ট দেখাতে হবে।
  • কানাডায় থাকার সময় আবেদনকারীর নিজের এবং তার পরিবারের যত্ন নেওয়ার জন্য পর্যাপ্ত অর্থ রয়েছে।

আশা করছি কানাডা জব ভিসা পাওয়ার সাধারণ যোগ্যতা নিয়ে আর কোন প্রশ্ন আপনাদের মনে নেই।

কানাডা জব ভিসার জন্য দরকারি ডকুমেন্টস

আপনাকে আপনার কানাডা জব ভিসার জন্য ওয়ার্ক পারমিটের সাথে যে সব প্রয়োজনীয় কাগজপত্র জমা করতে হবে তা হচ্ছে।
  • আবেদনপত্র পূরণ করুন
  • জাতীয় পরিচয়পত্র
  • ২ কপি পাসপোর্ট সাইজের ছবি(বর্তমান)
  • কমপক্ষে ৬ মাস মেয়াদ সম্পূর্ণ পাসপোর্ট
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ও IELTS সার্টিফিকেট
  • যেই কাজের ভিসা সংগ্রহ করছেন তার অভিজ্ঞতা সনদ
  • ব্যাংক স্টেটমেন্ট
  • LMIA (যদি প্রয়োজন হয়)
  • কানাডিয়ান ফরমেটে CV
  • বিয়ের সার্টিফিকেট (ঐচ্ছিক)
  • সরকারী ফি প্রদানের প্রমাণ
  • মেডিকেল পরীক্ষার ফলাফল (যদি প্রয়োজন হয়)

কানাডা জব ভিসা আবেদন করার নিয়ম

আপনি কি কানাডা যেতে চান? কিন্তু জানেন না কিভাবে যাবেন বা কোথায় গেলে কানাডা জব ভিসার জন্য ওয়ার্ক পারমিট পাবেন, তাহলে আমাদের আর্টিকেলটি পড়তে পারেন। কানাডার ওয়ার্ক পারমিট এর জন্য আপনাকে বাইরে কোন জায়গায়ই যেতে হবে না কারণ কানাডা সরকার আপনাদের জন্য কাজটি সহজ করে রেখেছে। আপনি কানাডা সরকারের অভিবাসন ও নাগরিকত্ব বিষয়ক পোর্টালে (canada.ca) ভিজিট করে ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে পারবেন। তাছাড়া কানাডা সরকার দ্বারা অনুমদিত www.jobbank.gc.ca এবং www.indeed.com থেকেও আপনারা আপনাদের চাহিদা অনুযায়ী প্রভিন্স এ জব এর জন্য আবেদন করতে পারবেন। নিচে প্রক্রিয়া গুলো দেওয়া হয়েছে-

আরও পড়ুনঃ

ধাপ-১

কানাডিয়ান সরকারি ওয়েবসাইট

আপনি আপনার ওয়ার্ক পারমিটের জন্য সরাসরি কানাডিয়ান সরকারি ওয়েবসাইট (canada.ca) ভিজিট করে ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে পারবেন। ওয়েবসাইটটি ভিজিট করে প্রথমেই Get a work permit এই অপশনটি তে প্রবেশ করুন। প্রবেশ করলেই আপনি টেম্পোরারি ওয়ার্ক পারমিট,বিজনেস পারমিট,ওপেন ওয়ার্ক পারমিট,এগ্রিকালচারাল ওয়ার্ক পারমিট সহ সকল ধরনের পারমিট এর সুবিধা পাবেন।
কানাডা জব ভিসা

ধাপ-২

Find out if you need a work permit

এই অপশনটি তে প্রবেশ করার পর কিছু প্রশ্নের উত্তর দিয়ে আপনি ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে পারবেন।
কানাডা জব ভিসা

ধাপ-৩

Jobbank পোর্টাল থেকে

আপনি যদি চান jobbank এই ওয়েবসাইট থেকে আবেদন করতে তাও করতে পারবেন। নিচে কিভাবে আবেদন করবেন তা দেখানো হলঃ
কানাডা জব ভিসা

  1. প্রথমে আপনাকে www.jobbank.gc.ca এই ওয়েবসাইটে প্রবেশ করে একটি একাউন্ট করে নিতে হবে।
  2. এরপর আপনার সামনে একটি পেজ ওপেন হবে।
  3. আপনি সেখানে Job search অপশন পাবেন। 
  4. আপনি কোন কাজের ওপর আবেদন করতে চান সেটি সিলেক্ট করতে হবে।
  5. সিলেক্ট করার পর সেই কাজের সব রকম তথ্য আপনার সামনে চলে আসবে।
  6.  Show how to apply এই  অপশন এ গিয়ে আবেদন করতে পাবেন। 
কানাডা জব ভিসা

ধাপঃ৪

indeed পোর্টাল থেকে

এখান থেকেও আপনি কানাডার ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে পারবেন। আবেদন করার প্রক্রিয়াটি ধাপ ৩ এ দেখানো প্রক্রিয়া মতোই।

কানাডা ওয়ার্ক পারমিট আবেদন করতে যা লাগে

কানাডা ওয়ার্ক পারমিট আবেদন করতে কানাডিয়ান ফরমেটে তৈরি করা একটি CVএবং তার সাথে কভার লেটার লাগবে। কাজের আবেদন, ওয়ার্ক পারমিট পাওয়া, ভিসা প্রসেসিংয়ের পূর্বে এই ডকুমেন্ট গুলোই প্রথম পদক্ষেপ হিসেবে কাজে লাগে।

ওয়ার্ক পারমিট আবেদন সম্পন্ন করতে কত সময় লাগে?

আবেদন সম্পন্ন করতে কত সময় লাগে তা সঠিক বলা মুশকিল। কারণ এটি নির্ভর করবে আপনি কোন জায়গায় এবং কোন দেশ থেকে আবেদন করছেন। তবে সাধারণ আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হতে ৬ সপ্তাহ বা ৩০ দিন সময় লাগতে পারে।

কানাডিয়ান ওয়ার্ক পারমিট এর মেয়াদ কতদিন থাকে?

প্রতিটি কানাডিয়ান ওয়ার্ক পারমিটের মেয়াদ শেষ হওয়ার তারিখ থাকে তা যে কোন ওয়ার্ক পারমিট হোক না কেন । অস্থায়ী কাজের ভিসা সহ কর্মচারীরা ওয়ার্ক পারমিটের মেয়াদ শেষ হওয়ার পরে ন্যূনতম ৪৮ মাসের জন্য দেশ ছেড়ে কানাডার বাইরে থাকতে বাধ্য।  অন্যদিকে, একটি ওয়ার্ক পারমিটের সর্বোচ্চ সময়কাল কর্মচারীদের এখানে কাজ করতে দেয় চার বছর। আপনি যে ধরনের ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করেছেন তার সাথে এটি পরিবর্তিত হতে পারে। তবে ১ থেকে ৪ বছরের মেয়াদ হয়ে থাকে।

কানাডা জব ভিসা খরচ

বাংলাদেশ সহ বিভিন্ন দেশ থেকে প্রচুর পরিমাণে কাজের জন্য লোক নিয়ে থাকে কানাডায়। বর্তমানে বাংলাদেশের অনেক মানুষই আছে যারা কানাডায় জব করার জন্য যেতে চায়। এজন্য বেশিরভাগ মানুষের মধ্যে এই কৌতূহল কাজ করে যে কানাডা জব ভিসা পেতে কত টাকা খরচ হয়। আপনাদের জন্য সম্ভাব্য একটি খরচের হিসাব কালেক্ট(testdustbin.com) করে দেওয়া হয়েছে। এর থেকে আপনারা একটা আইডিয়া পাবেন।
কোন খাতে খরচ ফি (টাকায়)
ভিসা আবেদন ১২,৫০৬ টাকা
LMIA ৮০,৬৯০ টাকা
মেডিকেল পরীক্ষা ২০,০০০ থেকে ২৫,০০০ টাকা পর্যন্ত
বায়োমেট্রিক ৭,০০০ টাকা

কানাডা জব ভিসা শেষ কথাঃ

আশা করছি আজকের আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। কানাডা জব ভিসা-Canada job visa সম্পর্কে বেসিক যে জিনিস গুলা জানা দরকার তা আমরা তুলে ধরেছি। কানাডা সম্পর্কে যদি আপনাদের আরও কোন তথ্য যেমন মেডিকেল সম্পর্কে জানতে চান তাহলে কমেন্ট করে জানাতে পারেন। আর পরিশেষে বলতে চাই সবসময় নিজে যাচাই বাচাই করে সিধ্যান্ত নিবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url