Bangladesh এর পূর্ণরূপ কি? বাংলাদেশ এর পূর্ণরূপ কি?

বাংলাদেশ এর পূর্ণরূপ কিঃ আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা কেমন আছেন? আশা করছি মহান আল্লাহর অশেষ রহমতে ভালো আছেন। আপনি যদি একজন বাংলাদেশি হয়ে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য খুবই জরুরি। আর যারা ইন্ডিয়ান পাঠক আছেন তারাও এই পোস্টি পড়তে পারেন। আপনি হয়তো বাংলাদেশের স্বাধীনতার রক্তক্ষয়ী ইতিহাস সম্পর্কে জানেন কিন্তু কখনো কি ভেবেছেন যে  এই বাংলাদেশ এর পূর্ণরূপ কি- What is the full form of Bangladesh । 
Bangladesh এর পূর্ণরূপ কি?
আপনাদের মধ্যে যারা গুগলে গিয়ে সার্চ করছেন Bangladesh এর পূর্ণরূপ কি এবং এ বিষয়ে জানতে আগ্রহী আজকের পোস্টটি আপনার জন্য। আমাদের আর্টিকেলটি মন দিয়ে পড়ুন তাহলে  বাংলাদেশ এর পূর্ণরূপ কি তা আপনি জেনে যাবেন। মূল প্রশ্নে যাওয়ার আগে চলুন আগে বাংলাদেশ সম্পর্কে কিছু জেনে নেয়া যাক-

বাংলাদেশের সংক্ষিপ্ত ইতিহাস

আজকের বাংলাদেশকে ১৯৪৭ সালের দেশ ভাগের পর পূর্ব-পাকিস্তান নামে ডাকা হতো। কিন্তু বাংলার মানুষ নিজের মাতৃ ভাষাকে রক্ষার জন্য ১৯৫২ সালে ভাষা আন্দোলন করে। যা বর্তমানে আমরা ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করি। এই রেশ ধরে ১৯৭১ সালের মুক্তি যুদ্ধ সংঘঠিত হয় এবং প্রায় ৯ মাস রক্ত ক্ষয়ী যুদ্ধের মাধ্যমে ৩০ লক্ষ প্রাণের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করি। এবং বাংলাদেশ নামক দেশ গঠন করি।

বাংলাদেশ সম্পর্কে কিছু তথ্য

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি সার্বভৌম রাষ্ট্র। বাংলাদেশের সাংবিধানিক নাম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ এবং জনসংখ্যার দিক দিয়ে প্রায় ১৭ কোটিরও অধিক জনসংখ্যা নিয়ে বাংলাদেশ বিশ্বের ৮ম বৃহত্তম দেশ। বঙ্গোপসাগরের তীরে ভারতের পূর্বে অবস্থিত বাংলাদেশ একটি দক্ষিণ এশিয়ার দেশ যা সবুজ শ্যামল এবং অনেক জলপথ দ্বারা চিহ্নিত। এর পদ্মা (গঙ্গা), মেঘনা ও যমুনা নদী উর্বর সমভূমি তৈরি করে এবং বাংলাদেশে নৌকায় ভ্রমণ করা সাধারণ। তাছাড়া দক্ষিণ উপকূলে সুন্দরবন, পূর্ব ভারতের সাথে ভাগ করা একটি বিশাল ম্যানগ্রোভ বন, এখানে রয়্যাল বেঙ্গল টাইগারের বসবাস। এজন্য বাংলাদেশকে রয়্যাল বেঙ্গল টাইগারের দেশও বলা হয়ে থাকে।

Bangladesh এর পূর্ণরূপ কি?

এক অর্থে বাংলাদেশের সাংবিধানিক নাম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ

তাছাড়া আমরা এভাবেও Bangladesh এর পূর্ণরূপ কি করতে পারি-

  • B~Blood (রক্তে)
  • A~Achieve (অর্জিত)
  • N~Noteworthy (স্মরণীয়)
  • G~Golden (সোনালী)
  • L~Land (ভূমি)
  • A~Admirable (প্রশংসিত)
  • D~Democratic (গণতান্ত্রিক)
  • E~Evergreen (চিরসবুজ)
  • S~Sacred (পবিত্র)
  • H~Habitation (বাসভূমি)
এবং সব গুলোকে একসাথে করলে সুন্দর অর্থবোধক অর্থ দারায় আর তা হচ্ছে- "রক্তে অর্জিত স্মরণীয় সোনালী ভূমি, প্রশংসিত গণতান্ত্রিক চিরসবুজ পবিত্র বাসভূমি"।

শেষ কথাঃ
আশা করছি বাংলাদেশ এর পূর্ণরূপ কি তা এখন জানতে পেরেছেন। এরকম আরও প্রশ্নের উত্তর জানতে আমাদেরকে ফলো করতে পারেন। এবং কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url