বৃক্ষরোপণ বিষয়ক সংবাদ প্রতিবেদন

আসসালামু আলাইকুম বন্ধুরা, আশা করছি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আজকে আমরা প্রতিবেদন নিয়ে কথা বলবো। আপনারা যারা গুগলে সার্চ করছেন বৃক্ষরোপণ বিষয়ক সংবাদ প্রতিবেদন বা বৃক্ষরোপন প্রতিবেদন লেখার নিয়ম তারা আজকের এই আর্টিকেলটি পড়লে সব জানতে পারবেন।

বৃক্ষরোপণ বিষয়ক সংবাদ প্রতিবেদন

পরিবেশগত ভারসাম্য রক্ষার জন্য চাই বৃক্ষরোপণ-এ শিরোনামে পত্রিকায় প্রকাশ উপযোগী একটি প্রতিবেদন রচনা

অথবা, মনে কর, তুমি তাপস 'দৈনিক ইত্তেফাক' পত্রিকার একজন প্রতিনিধি। পরিবেশগত ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের গুরুত্ব বর্ণনা করে পত্রিকায় প্রকাশের জন্যে একটি প্রতিবেদন লেখ।

অথবা, তোমার এলাকায় বৃক্ষরোপণ সপ্তাহ উদ্যাপনের উপর একটি প্রতিবেদন প্রণয়ন কর।

পরিবেশগত ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের গুরুত্ব

নিজস্ব প্রতিনিধি ॥ দৈনিক ইত্তেফাক, ১০ জানুয়ারি ২০১১ । পরিবেশ হচ্ছে আমাদের চারদিকের অবস্থা। এ অবস্থার ভালো- মন্দ বৃক্ষের ওপর নির্ভরশীল। পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের গুরুত্ব সম্পর্কে আমরা কখনো ভেবে দেখিনি। ডাঙায় তোলা মাছের যেমন মৃতপ্রায় অবস্থা হয়, সে তুলনায় বৃক্ষহীন জগতে মানুষের অবস্থা হবে আরো ভয়াবহ। সবুজ বৃক্ষ আমাদের অক্সিজেন দিয়ে প্রাণ বাঁচায়। পৃথিবীর পরিবেশকে সুস্থ ও শীতল রাখে। শুধু তাই নয়, বৃক্ষ আমাদের ফুল দেয়, বিচিত্র ফল দেয়, শীতল ছায়া দেয়। গৃহনির্মাণ, আসবাবপত্র সবকিছুর জন্যে আমরা প্রকৃতির অকৃপণ দান বৃক্ষের ওপরই নির্ভরশীল। তাই সবুজ বনভূমিকে বলা হয় পৃথিবীর ফুসফুস।

আমাদের দেশে প্রয়োজনের তুলনায় বৃক্ষ ও বনভূমির পরিমাণ খুবই কম। বিশেষজ্ঞদের মতে, যে-কোনো দেশে মোট ভূখণ্ডের পঁচিশ শতাংশ বনভূমি থাকা দরকার। অথচ আমাদের দেশে বনভূমি আছে মাত্র সতেরো শতাংশ। তারপরও প্রয়োজনে-অপ্রয়োজনে বৃক্ষনিধন করে বনভূমির বৃক্ষ উজাড় করে ফেলছি। এরকম অবস্থা চলতে থাকলে একদিন যে-কোনো সময় ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয় দেখা দিতে পারে। তাই সরকারি ও বেসরকারি উদ্যোগে আমাদের বাড়ির আশপাশ থেকে বৃক্ষ নিধন বন্ধ করা উচিত। সবকিছু যাতে ঠিকঠাক থাকে সে জন্যে বৃক্ষনিধন নয় বরং প্রচুর বৃক্ষ রোপণ করতে হবে।

[এখানে খাম আঁকতে হবে।]

বৃক্ষরোপণ বিষয়ক সংবাদ প্রতিবেদন-শেষ কথাঃ

আশা করছি আজকের প্রতিবেদনটি আপনাদের ভালো লেগেছে। এরকম আরও প্রতিবেদন পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন এবং আর কোন প্রতিবেদন আপনারা পড়তে চান তা কমেন্ট করে জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url