১৯৭৫ সালের ১৫ আগস্ট কি ঘটেছিল~ ১৫ই আগস্ট এর ইতিহাস

১৯৭৫ সালের ১৫ আগস্ট কি ঘটেছিল
১৯৭৫ সালের ১৫ আগস্ট কি ঘটেছিল


প্রিয় পাঠক, আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। আজ ১৫ই আগস্ট, বাঙ্গালির ইতিহাসের এক মর্মান্তিক শোকের দিন। এই দিনে গোটা বাংলাদেশ শোকের ছায়ায় আচ্ছন্ন হয়ে পড়ে। আপনাদের মধ্যে অনেকেই জানতে চান ১৯৭৫ সালের ১৫ আগস্ট কি ঘটেছিল। এক অজানা কৌতুহল যেন আপনাদের জানার ইচ্ছাকে আরও তীব্র করে তোলে। আজকে আমাদের এই আর্টিকেলে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কি ঘটেছিল তা নিয়ে বিস্তারিত জানতে পারবেন-

১৯৭৫ সালের ১৫ আগস্ট কি ঘটেছিল

১৫ই আগস্ট শব্দটি শুনলেই আমাদের গাঁ শিউরে উঠে। কারন এর সাথে জড়িয়ে আছে বাঙালির ইতিহাসের এক জঘন্যতম কালো অধ্যায়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতটি বিশ্ব দরবারে কালো রাত নামে অভিষিক্ত হয়ে আছে। এই দিনেই বাঙালি জাতির অবিসংবাদিত নেতা, বাঙালির গর্ব জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার সপরিবারকে হত্যা করা হয় ধানমন্ডির ৩২ নম্বর বাড়িতে। খুব অল্প সময়ের মধ্যেই ঘাতকেরা  বঙ্গবন্ধু সহ তার পরিবারের ১৮ জন সদস্যকে নির্মমভাবে হত্যা করে। তাদের এই বর্বর হত্যাকাণ্ডে রেহাই পায়নি শিশু শেখ রাসেল, শিশু বাবু এমনকি অন্তঃসত্ত্বা বধূও।

ঐ দিন বঙ্গবন্ধুর বাড়িতে দলবল সহ ঢোকে মেজর নূর, মেজর মহিউদ্দিন (ল্যান্সার) এবং ক্যাপ্টেন বজলুল হুদা। তারা অতর্কিত গুলিবর্ষণ করে ঘরে প্রবেশ করে। প্রথমেই বারান্দায় থাকা শেখ কামালের পায়ে গুলি করে বজলুল হুদা। লাফ দিয়ে ঘরের মধ্যে গিয়ে পড়েন শেখ কামাল। তিনি বলতে লাগলেন, "আমি শেখ মুজিবুরের ছেলে শেখ কামাল"। আর তখনই বজলুল হুদার হাতের স্বয়ংক্রিয় অস্ত্র ঝাঁজরা করে দেয় শেখ কামালের দেহ। প্রাণ হারান তিনি। এভাবে এক এক করে সবাইকে মারতে থাকে ঘাতকেরা।

তখন ভোর প্রায় ৫টা ৫০ মিনিট। বঙ্গবন্ধুর ঘরে তিনিসহ বেগম মুজিব, শেখ জামাল, শেখ রাসেল, সুলতানা কামাল ও রোজী জামাল। বন্ধ দরজার বাইরে দাঁড়িয়ে ঘাতকরা। ততক্ষণে গোলাগুলি থেমে গেছে। দরজা খুলে বারান্দায় বেরিয়ে আসতেই বঙ্গবন্ধুকে ঘিরে ফেলে ঘাতকরা। সিঁড়ির মুখে মেজর হুদাকে দেখে বঙ্গবন্ধু চিৎকার করে ওঠেন, ‘তোরা কী চাস? তোরা কি আমাকে মারতে চাস?’ মেজর হুদা বলে উঠে, ‘আমি আপনাকে নিয়ে যেতে এসেছি?’ বঙ্গবন্ধু বলেন, ‘তুই আমাকে মারতে চাস? কামাল কোথায়? তোরা কামালকে কী করেছিস?’ উত্তরে হুদা বলে, ‘স্যার, কামাল তার জায়গায়ই আছে। আর আপনি তুই তুই করে বলবেন না। 

আরও পড়ুন

১৯৭৫ সালের ১৫ আগস্ট কি বার ছিল

১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলার কত তারিখ

১৯৭৫ সালের ১৫ আগস্ট শেখ হাসিনা কোথায় ছিলেন

আপনি বন্দি, বলতেই এবার গর্জে উঠলেন বঙ্গবন্ধু ‘কী, তোদের এত সাহস! পাকিস্তান আর্মিরা পর্যন্ত আমাকে মারতে পারেনি । কারন আমি বাঙালি জাতিকে ভালোবাসি। বাঙালিও আমাকে ভালোবাসে।’ কিন্তু সিঁড়ির মাঝামাঝি এসে দারাতেই  সিঁড়ির নিচে পথ আটকে দারায় মেজর নুর ও বজলুল হুদা। পরক্ষনেই নুর ও হুদার হতে থাকা স্টেনগানের আঠারোটি গুলি এক এক করে ঝাঁজরা করে দেয় বঙ্গবন্ধুর বুক ও পেট। এভাবে রক্তে ভেসে যায় বঙ্গবন্ধুর নিথর দেহ। আর আমরা হারাই আমাদের জাতির পিতাকে।

এর পর আজিজ পাশা ও রিসালদার মোসলেউদ্দিন সৈন্যবল সহ উপরে উঠে আসে এবং নৃশংসভাবে একে একে বেগম মুজিব, শেখ জামাল, শেখ রাসেল, সুলতানা কামাল ও রোজী জামাল কে হত্যা করে।

এভাবে বঙ্গবন্ধু ও তার সাথে উপস্থিত তার পরিবারের সবাইকে হত্যা করলেও হত্যা করতে পারেনি শেখ হাসিনা ও তার বোন শেখ রেহেনাকে। ঐ দিন তারা বেঁচে গিয়েছিলেন এই নৃশংস হত্যা কান্ড থেকে। কারন শেখ হাসিনা তার স্বামীর সাথে ঐ দিন জার্মানি ছিলেন এবং তার সঙ্গে ছিলেন তার ছোট বোন শেখ রেহেনা।

তাই ১৯৭৫ সালের ১৫ আগস্ট এখনো বাঙালির ইতিহাসের এক কালো অধ্যায়। যা এখনো মানুষকে ব্যাধিত করে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url