সকল হেল্প লাইন নাম্বার । বাংলাদেশের জরুরি সেবা নাম্বার জেনে নিন

all-helpline-number-of-bangladesh
 বাংলাদেশের জরুরি সেবা নাম্বার জেনে নিন


আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আশা করি আল্লাহর রহমতে আপনারা সবাই ভালো আছেন। বর্তমান বিশ্ব যেভাবে উন্নতির শিখরে পৌঁছাচ্ছে ঠিক তেমনি অপরাধের হাত-পা ও বাড়ছে। এইসব অপরাধ থেকে নিজের দেশের নাগরিকদের বাঁচাতে প্রত্যেক দেশই নিজেদের মতো ব্যবস্থা গ্রহণ করেছে। 

তাছাড়্রা কোনো দুর্ঘটনা বা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে পড়লে অনেক সময় আমরা কী করব ভেবে পাই না। কাকে জানাব, কোথায় ফোন করব বুঝে  উঠতে পারিনা। এমন পরিস্থিতিতে ধৈর্য ধরেই পরিস্থিতি মোকাবিলা করা বাঞ্ছনীয়। বর্তমানে প্রায় সবার কাছেই মোবাইল ফোন থাকে। তাই দ্রুত সহায়তা পেতে বাংলাদেশের জরুরি সেবা নম্বরে ফোন করা যায়। তাঁরা সব সময় তৈরিই থাকেন আমাদের সহায়তা দেওয়ার জন্য।

আপনি যদি কখনো কোনো বিপদে পড়েন তাহলে এই সব জরুরি ফোন নাম্বারে ফোন দিয়ে সাহায্য নিতে পারেন। এবং এটি টোল ফ্রি ও টোল সহও রয়েছে। বিভিন্ন সমস্যার জন্য বিভিন্ন জরুরি সহায়তা ফোন নম্বর রয়েছে। চলুন দেখা যাক-

বাংলাদেশের জরুরি সেবা নাম্বার 


শিশু সহায়তা /বাল্যবিবাহের জন্য- ১০৯৮


বিয়ের সময় বরের বয়স ২১ বছরের নিচে এবং কনের বয়স যদি ১৮ বছরের নিচে হয় তাহলে তখন সেটি বাল্যবিবাহ হিসেবে গণ্য হবে। আপনি যদি কারোও বাল্যবিবাহ রোধ করতে চান তাহলে উপরের নাম্বারে ফোন দিয়ে প্রশাসনকে জানাতে পারবেন। তাছাড়্রা সুবিধাবঞ্চিত নির্যাতিত ও বিপদাপন্ন শিশুদের ২৪ ঘণ্টা জরুরি সহায়তা সেবার  জন্য  উপরের নাম্বারে ফোন দিতে পারবেন। এ নম্বরে ফোন করতে কোনো চার্জ দিতে হবে না। 


ইভটিজিং এর জন্য- ১০৯


আমাদের দেশে কিশোর-কিশোরী বিশেষ করে মেয়েদেরকে রাস্তাঘাটে, বাসে বা অন্যান্য স্থানে কিছু দুষ্টু প্রকৃতির ছেলেদের কাছে উত্তোক্ত হতে দেখা যায়। বিভিন্ন ধরনের অশ্লীল অঙ্গভঙ্গি, কথাবার্তার মাধ্যমে মেয়েরা ইভটিজিং এর স্বীকার হয়। এসব হয়রানি থেকে আমাদের নারী সমাজকে বাঁচাতে সরকার জরুরি ফোন নাম্বার (১০৯) শুরু করেছ। এই নম্বরে ফোন দিয়ে ইভটিজিং থেকে বাঁচতে সাহায্য নেওয়া যায়। মনে রাখবেন ইভটিজিং একটি মারাত্মক সমাজব্যাধি।

জাতীয় জরুরি সেবা- ৯৯৯


যেকোনো জায়গায় যেকোনো ধরনের বিপদে যদি পুলিশ, এম্বুলেন্স ও ফায়ারসার্ভিস এর সাহায্যের দরকার হয় তাহলে উপরের নাম্বারে ফোন দিয়ে সাহায্য নেওয়া যায়। তাছাড়া বিভিন্ন অপরাধের তথ্যও আপনি পুলিশকে দিতে পারবেন। 

জাতীয় পরিচয়পত্র তথ্য- ১০৫


বর্তমানে জাতীয় পরিচয়পত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক সময় এই পরিচয়পত্র হারিয়ে যায়, নষ্ট হয়ে যায়। তাই জাতীয় পরিচয়পত্র সম্পর্কে কোনো প্রকার তথ্য জানার থাকলে উপরের নাম্বারে ফোন দিয়ে যোগাযোগ করতে পারেন তবে এটি টোল ফ্রি নয়।

কৃষি কল সেন্টার- ১৬১২৩


আমাদের দেশ হচ্ছে কৃষি প্রধান দেশ। আর এই কৃষি প্রধান দেশের বেশিরভাগ নাগরিক কৃষক। কৃষি বিষয়ক যেকোনো প্রকার তথ্য জানার জন্য সরকার কৃষি বিষয়ক কল সেন্টার তৈরি করেছে যেন আমরা যারা কৃষক আছি তারা বিভিন্ন ভাবে উপকৃত হই।

দুর্যোগের আগাম বার্তা- ১০৯৪১


বিভিন্ন ধরনের ঝড়-তুফানের আগাম বার্তা জানতে হলে উপরের নাম্বারে ফোন দিয়ে যোগাযোগ করতে পারবেন।

সরকারি আইন সেবা- ১৬৪৩০


বাংলাদেশের অধিকাংশ লোকই দরিদ্র এবং নিরক্ষর। ফলে তারা সঠিক আইনি পরামর্শ বা সহায়তা পান না। যাতে কেউ ন্যায়বিচার থেকে বঞ্চিত না হন তার জন্য সরকার আইনি পরামর্শ ও আইনগত সহায়তা দিতে ১৬৪৩০ জরুরি নম্বর চালু করেছে।

বিটিআরসি- ১০০


আমাদের দেশে বেশ কিছু প্রতিষ্ঠান ফোন সেবা দিয়ে আসছে। গ্রাহক সেবা দিতে এসব প্রতিষ্ঠানের কাস্টমার কেয়ার রয়েছে। গ্রাহকেরা কাস্টমার কেয়ারে ফোন দিয়ে সেবা সম্পর্কে তথ্য ও অভিযোগ জানাতে পারেন। তবে গ্রাহকদের অভিযোগ গ্রহণ প্রক্রিয়া আরও জোরালো করতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কল সেন্টার (১০০) চালু করে। বিনা খরচে ফোন করে যে কেউ অভিযোগ জানাতে পারবেন এই নম্বরে।

বাংলাদেশ ব্যাংক- ১৬২৩৬


কোনো গ্রাহক ব্যাংকে গিয়ে ব্যাংকিং সেবা পেতে হয়রানির শিকার হলে বা কোনো অভিযোগ থাকলে তা সরাসরি বাংলাদেশ ব্যাংকে জানানো যাবে ১৬২৬৩ নম্বরে। এটি বাংলাদেশ ব্যাংকের হেল্পলাইন নাম্বার

তথ্য সেবা - ৩৩৩ 


যেকোন ধরনের তথ্য সম্পর্কে জানতে উপরের নাম্বারে ফোন দিয়ে যোগাযোগ করতে পারেন।

শেষ কথাঃ

আশা করি আজকের এই পোস্টটির (সকল হেল্প লাইন নাম্বার) মাধ্যমে আপনাদের কিছুটা হলেও সাহায্য করতে পেরেছি। যদি আমাদের আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। এবং কোনো প্রকার প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাবেন আমরা উত্তর দেয়ার চেষ্টা করবো। ধন্যবাদ সবাইকে। 

আরও পড়ুনঃ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url