সুস্থ, সুখী এবং ফিট হওয়ার ৫ টি উপায়

সুস্থ, সুখী এবং ফিট হওয়ার ৫ টি উপায়ঃ

জীবন আলোর গতিতে চলছে এবং আমরা প্রতি মিনিটে এটির সাথে তাল মিলিয়ে চলার জন্য সংগ্রাম করছি। জীবনের এই ব্যস্ততায় আমরা কোথাও যেন সুস্থ্য, সুখী এমনকি ফিট থাকতেই ভুলে গেছি। আমাদের পূর্বপুরুষদের দিকে যদি তাকাই - তারা কীভাবে এত ফিট এবং স্বাস্থ্যকর ছিলেন? তাছাড়া, আমাদের নিজেদের বাবা-মা স্কুলে যাওয়ার জন্য মাইল এর পর মাইল হেঁটে যেতে পারতেন বা সাইকেল কিলোমিটার দূরে কাজে যেতে পারতেন। আপনারা কি একবারও ভেবেছেন এটা কিভাবে সম্ভব হয়েছে?

বর্তমান যুগের দিকে যদি তাকাই তাহলে দেখবো- এখন কাজ পেতে গাড়িতে পৌঁছানোর জন্য কয়েকটি ফ্লাইটে হেঁটে যাওয়াও কঠিন হয়ে পরেছে। এখানে কি বদলে গেছে এম্ন ভাবছেন? সহজ উত্তর হল আমরা আগের মতো এতটা সুস্থ এবং ফিট নই - হ্যাঁ দুঃখজনক কিন্তু এটাই সত্য।

তবে চিন্তার খুব বেশি কারণ নেই কারণ এখনও সব হারিয়ে যায়নি। সুস্থ, সুখী এবং ফিট থাকার একাধিক সুবিধা সম্পর্কে ক্রমবর্ধমান সচেতনতার জন্য ধন্যবাদ, লক্ষ্যটি এখনও অর্জনযোগ্য। চলুন দেখা যাক কিভাবে আমরা সেখানে পোঁছতে পারি।

সুস্থ, সুখী এবং ফিট হওয়ার ৫ টি উপায়


জীবনে সুখী হতে হলে কোন কোন বিষয়ে লক্ষ্য দিতে হবে

১। আপনার খাবারের পরিমাণ কমপক্ষে ২০% ছাঁটাই করুন

আমরা আপনাকে এখানে কঠোর ডায়েট করতে বলছি না কিন্তু আপনি কতটা খান তা কমিয়ে দিলে আপনার সামগ্রিক ফিটনেসে বিশাল পার্থক্য আসবে। আমাদের সমস্যা হচ্ছে আমরা  শরীরের চাহিদার চেয়ে বেশি খাচ্ছি। যা আমাদের দেহের জন্য ক্ষতিকারক। পুরানো অভ্যাস পরিবর্তন করতে এই বিষয় গুলো অনুসরণ করুন - প্রথমত একটি ছোট প্লেট বা বাটিতে খাবার নিন, দ্বিতীয়ত পরিবেশন করা এড়িয়ে চলুন এবং সর্বদা সাইড ডিশ হিসাবে প্রোটিন খান; প্রধান খাবার নয়। প্রধান খাবার হিসাবে শাকসবজি বেশি করে খান।


২।প্রতিদিন ব্যায়াম করতে হবে 

কিন্ডারগার্টেনের সময় থেকেই ব্যায়ামের গুরুত্ব আমাদের মাথায় ঢুকে গেছে। কিন্তু আমাদের ক্রমাগত চলমান জীবনে আমরা কতটা তা মনে রাখছি  বা অনুসরণ করছি? এই প্যাটার্ন ভাঙ্গার সময় হয়েছে এবং সচেতনভাবে আমাদের শরীরকে নাড়াতে অর্থাৎ ব্যায়াম করতে একটি নির্দিষ্ট পরিমাণ সময় নির্ধারণ করুন। ১০-১৫ মিনিট দিয়ে শুরু করুন এবং ধীরে ধীরে কমপক্ষে এক ঘন্টা বাড়ান। আপনি যা পছন্দ করেন তা দিয়ে শুরু করতে পারেন - হাঁটা, জগিং, বাইক চালানো ইত্যাদি।


৩।ধ্যান করা (মেডিটেশন) -এটা শুধু সাধুদের জন্য নয়

ধ্যান করা (মেডিটেশন) এই প্রাচীন থেরাপিটি আধুনিক বিজ্ঞানে এর জীবন-পরিবর্তনকারী সুবিধাগুলির জন্য যথেষ্ট প্রশংসা পেয়েছে - স্ট্রেস এবং উদ্বেগ থেকে মুক্তি, ইতিবাচক চিন্তাভাবনা, উন্নত সম্পর্ক - যা একটি সুস্থ মনকে নির্দেশ করে। সম্ভব হলে একজন অভিজ্ঞ অনুশীলনকারীর কাছ থেকে শিখুন এবং তারপর আপনার নিজের রুটিন সেট করুন।


৪।বিশ্রাম- আপনি এর যোগ্য

কোনো কিছুই অতিরিক্ত ভালো নয়। আপনি কঠোর পরিশ্রম করছেন; আপনি সারা দিন ঘুরে বেড়ান - এটি যথেষ্ট। পরের দিনের জন্য আপনার ব্যাটারি রিচার্জ করার জন্য আপনাকে থামতে হবে (বিশেষত রাতে) এবং ভালোভাবে ৮ ঘন্টা ঘুমাতে হবে। খুব বেশি দৌড়াবেন না কারন- যে যন্ত্রপাতি অতিরিক্ত ব্যবহার হয়ে যায় এবং সেটি দ্রুত কাজ করা বন্ধ করে দেয়। তাই বিশ্রাম আমাদের জন্য অত্যন্ত জরুরি।

আরও পড়ুনঃ

ডায়বেটিস রোগীর ডায়েট চার্ট

 মধু ও কালোজিরা খাওয়ার উপকারিতা


৫।বেশি করে হাসুন- এটা ট্যাক্স ফ্রি

আপনি কি জানেন যে একটি শিশু দিনে ৪০০ বার হাসে, একটি কিশোর ১৭ বার এবং একটি প্রাপ্তবয়স্ক খুব কমই হাসে? আমাদের জীবনের আনন্দ ফ্যাক্টর চাপ, ঘৃণা, ঈর্ষা এবং দুঃখ দ্বারা পরিপূর্ণ। সময় হয়েছে এটি পুনরুদ্ধার করার। তার জন্য আপনি বেশি করে  সঙ্গীত শুনতে পারেন (এটি একটি তাত্ক্ষণিক মুড লিফট), মাঝে মাঝে বন্ধুদের সাথে ঘুরতে যান এবং যারা আপনাকে হাসায় তাদের আশেপাশে আরও বেশি সময় ব্যয় করুন।


শেষ কথাঃ

সুস্থ, ফিট এবং সুখী থাকা অসম্ভব নয় তবে হ্যাঁ এর জন্য শুরুতে আপনার সচেতন প্রচেষ্টা দরকার। তাহলেই আপনি সুস্থ, ফিট এবং সুখী থাকতে পারবেন এবং জীবনকে আরোও মজাদার করে তুলতে পারবেন। সুস্থ, সুখী এবং ফিট হওয়ার ৫ টি উপায় অনুসরন করে দেখতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url