বৃষ্টির সময় মেঘের রং কালো হয় কেন?

আসসালামু আলাইকুম বন্ধুরা, কেমন আছেন? আশা করছি আল্লাহর রহমতে ভালো আছেন। আজকের আমাদের আর্টিকেলটির মাধ্যমে আপনি বৃষ্টির সময় মেঘের রং কালো হয় কেন? এই সম্পর্কে জানতে পারবেন। আপনারা বৃষ্টির সময় আকাশের দিকে যদি তাকান তাহলে দেখতে পারবেন যে বিশাল আকাশ জুড়ে কালো মেঘের সমাহার। আর এই কালো মেঘ দেখতে কিন্তু অসাধারন লাগে। 
বৃষ্টির সময় মেঘের রং কালো হয় কেন?

কিন্ত কখনো কি ভেবেছেন যে বৃষ্টির সময় মেঘের রং কালো হয় কেন? এর পিছনে লুকিয়ে আছে মজার বিজ্ঞান। তাহলে চলুন সংক্ষেপে জেনে নেয়া যাক বৃষ্টির সময় মেঘের রং কালো হয় কেন?

বৃষ্টির সময় মেঘের রং কালো হয় কেন?

মেঘ তৈরি হয় অনেক জলকণা বা বাষ্প দিয়ে। জলকণা পানির খুবই ক্ষুদ্র রূপ হওয়ায় এটাকে দেখা যায় না। তবে অনেক কণা এক সঙ্গে থাকলে তখন আমরা সেটাকে মেঘের আকারে দেখতে পারি। সূর্যের আলো যখন পৃথিবীতে থাকা খাল,বিল,সমুদ্রে পরে তখন পানি বাষ্প আকারে আকাশে চলে যায় এবং জমা হয়ে মেঘের সৃষ্টি করে।

মেঘের রং সাদা হয় কেন

যেহেতু আকাশের অনেক ওপরে তাপমাত্রা কম থাকে, তাই 'কিছু কিছু জলকণা বরফ হয়ে যায়। সূর্যের আলো সেই পানি আর বরফে প্রতিসরিত হয়ে ছড়িয়ে যায়, ফলে আমাদের কাছে মনে হয় মেঘের রঙ সাদা। এই জলকণাগুলো যখন বেশ ভারী হয়ে যায় তখন তারা আর মেঘ আকারে থাকতে না পেরে বৃষ্টির আকারে নেমে আসে। 

আর জলকণাগুলোর ঘনত্ব বেড়ে যায় বলে তাদের ভেতর দিয়ে সূর্যের আলোও আসতে পারে না। তাই তখন এদের রঙ আমাদের কাছে মনে হয় কালচে অথবা ধূসর। তবে বৃষ্টির সময় ছাড়াও অনেক মেঘ একত্রে জড়ো হলে তাদেরকেও কালচে লাগে। এ থেকে বুঝা যায় যে বৃষ্টির সময় মেঘের রং কালো হয়।

তথ্যসুত্রঃ কিশোরকন্ঠ

আরও পড়ুন

বৃষ্টির সময় মেঘের রং কালো হয় কেন-শেষ কথাঃ

আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। বৃষ্টির সময় মেঘের রং কালো হয় কেন? বিষয়টি আসলেই মজাদার। এরকম আরও অদ্ভুত এবং মজাদার তথ্য জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন এবং বন্ধুদের সাথেও শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url