মশারা কিভাবে কামড়ায় জেনে নিন

আসসালামু আলাইকুম বন্ধুরা, কেমন আছেন? আজকে যারা আমাদের আর্টিকেলটি পড়ছেন তাদের মধ্যে কেউ মশার কামড় খাননি এমন লোক খোজে পাওয়া মুশকিল। কারণ আমাদের বাসা-বাড়িতে, অফিস-আদালতে সব জায়গায় তেই আমরা মশার আক্রমণের শিকার হয়ে থাকি। এর প্রধান কারণ হচ্ছে খারাপ ড্রেনেজ সিস্টেম, গাছের টবে জমা অতিরিক্ত পানি এসব মশার বংশবিস্তারের প্রধান জায়গা। এসব জায়গায় মশা তাদের ডিম পারে এবং বংশ বিস্তার করে থাকে। এর মধ্যে জম্ম নেয় এডিস,ডেঙ্গুগর মতো মারাত্মক ক্ষতিকর মশকীর। এই এডিস মশা বর্তমানে বাংলাদেশে খুব খারাপ ভাবে প্রভাব ফেলছে। এর কারনে অনেক মানুষ এডিস বাহিত রোগে ভুগচ্ছেন। 
মশারা কিভাবে কামড়ায়

কিন্তু আপনি কি কখনো ভেবেছেন যে, মশারা কিভাবে কামড়ায় কিংবা মশা কি আদৌ আমাদেরকে কামড়ায়? আমাদের আজকে মশারা কিভাবে কামড়ায় এই আর্টিকেলের মাধ্যমে আপনি এই অদ্ভুত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। তাহলে চলুন শুরু করা যাক-

মশারা কিভাবে কামড়ায়

সন্ধ্যা লাগলেই মশাদের উৎপাত শুরু হয়ে যায়। সারাদিন খবর নেই, রাতের বেলা এসে গুনগুন গান জুড়ে দেয় তারা। অবশ্য এখনকার আধুনিক মশারা শুধু রাতেই না দিনেও গান শোনায়। এই বিরক্তিকর গানের কিছুক্ষণ পরই শরীরের এখানে ওখানে রক্ত খেতে শুরু করে দেয় তারা। এ জন্য মশা থেকে বাঁচতে আমরা হাতে নিয়েছি নানা রকম ব্যবস্থা। যেমন কয়েল, স্প্রে, মশারি, ধুপধুনো, গায়ে মাখার লোশন ইত্যাদি। কিন্তু তার পরও মশা পিছু ছাড়ে না। এটা তুমি আমি সবাই জানি। কিন্তু আসলেই মশারা কি আমাদের কামড়ায়? কামড়ালেও কিভাবে কামড়ায়!

মজার ব্যাপার হচ্ছে মশার কোনো দাঁত নেই। আর দাঁত না থাকলে কামড়ানোর কোনো প্রশ্নই তো আসে না। সুতরাং এক দৃষ্টিকোণ থেকে বলা যায় মশারা আমাদের কামড়ায় না

কিন্তু প্রতিনিয়ত মশা আমাদের রক্ত খেয়ে ফেলছে। এখানে ব্যাপার হলো, মশারা রক্তের প্রয়োজনে আমাদের শরীরে বসে লম্বা ও সরু একটা নল ভেতরে ঢুকিয়ে দেয়। আমাদের শরীরে রয়েছে অসংখ্য রোমকূপ। নলটা ঢোকায় তারা রোমকূপের ছিদ্র দিয়ে। তারপর আরামসে রোমকূপের মধ্য দিয়ে ঢোকানো নল দিয়ে রক্ত চুষতে থাকে। রক্ত খাওয়া শেষে সুযোগ মতো পালিয়ে যায়। সরু নল শরীরে ঢোকার কারণে আমরা ব্যথা পাই। তখনই মনে হয় মশা আমাদের কামড়াচ্ছে। আর একটি কথা!

পুরুষ মশারা কিন্তু মানুষের রক্ত খায় না। তোমার আশপাশে যত মশা রক্ত খাওয়ার জন্য গুণগুণিয়ে গান শোনায় তারা সব স্ত্রী মশা। বিষয়টা বেশ মজার, তাই না? 

তথ্যসুত্রঃ কিশোরকন্ঠ

আরও পড়ুন

মশারা কিভাবে কামড়ায় শেষ কথাঃ

তাহলে বন্ধুরা আজকের আমাদের আর্টিকেলটি আপনার কেমন লাগলো। আমি নিশ্চিত এর আগে আপনি কখনো ভাবেন নি যে মশারা কিভাবে কামড়ায়। আশা করছি বিষয়টি জেনে আপনি অন্তত মজা পেয়েছেন।  এরকম অদ্ভুত সব মজার তথ্য জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করেতে ভুলবেন নাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url