কত দিন পর বন্ধ সিমের মালিকানা হারাবেন জেনে নিন

কত দিন পর বন্ধ সিমের মালিকানা হারাবেন জেনে নিন

আসসালামু আলাইকুম বন্ধুরা, আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। বর্তমান যুগ বিজ্ঞান ও প্রযুক্তির যুগ। যত সময় পেরুচ্ছে বিজ্ঞানের অগ্রযাত্রাও দিনকে দিন ততই বাড়ছে। মোবাইল ফোনও হচ্ছে বিজ্ঞানের অগ্রযাত্রার তেমন একটি অন্যতম নিদর্শন। বর্তমান সময়ে পৃথিবীতে এমন একজনকেও খুঁজে পাওয়া দুষ্কর হবে না যে, মোবাইল ফোন ব্যবহার করেননা। মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা দিনকে দিন বেড়েই চলেছে। তার সাথে সিম ছাড়া মোবাইল ফোন ব্যবহার করাও অসম্ভব।

 
কত-দিন-পর-বন্ধ-সিমের-মালিকানা-হারাবেন
কত দিন পর বন্ধ সিমের মালিকানা হারাবেন

আপনাদের সবার মনেই এই প্রশ্ন এসে থাকবে যে, আপনি কত দিন পর বন্ধ সিমের মালিকানা হারাবেন? চলুন বিস্তারিত জানা যাক - 

বন্ধ সিমের মালিকানা হারাবেন কতদিনে


মোবাইল ফোন মুলত এক প্রকার বেতার তরঙ্গ কিংবা রেডিও ফ্রিকোয়েস্নি ওয়েভের মাধ্যমে কাজ করে থাকে। আমরা যাকে নেটওয়ার্ক হিসেবে জানি। বাংলাদেশে এরকম বিভিন্ন নেটওয়ার্ক কোম্পানি রয়েছে যেমনঃ বাংলালিংক, গ্রামীনফোন, রবি এবং টেলিটক (বাংলাদেশের নিজস্ব ব্র্যান্ড)। মোবাইল কিনার পর আমরা সবাই এসব বিভিন্ন সিম কিনে নিজেদের ফোনে সেট করে থাকি যার ফলে আমরা ফোনে নেটওয়ার্ক পাই এবং দেশ-বিদেশের যে কারোও সাথে কথা বলতে পারি। সিম কার্ড কিনে মোবাইলে লাগানো হলে তাকে একটি সচল সিম হিসেবে ধরা হয়।

আরোও পড়ুনঃ

কিন্তু কোনো কারণ বসত বা এমনি যদি আমরা কোন সিম ব্যবহার না করি বা খুলে রখে দেই তাহলে বিটিআরসি এর তথ্য মতে যদি টানা ১৫ মাস কোন সিম বন্ধ থাকে তাহলে সেটি একটি পরিত্যক্ত সিম হিসেবে বিবেচিত হবে। এ অবস্থায় গ্রাহক সিমের মালিকানা হারাতে পারেন। 

তবে বিটিআরসি কর্তৃক নতুন নিয়ম অনুযায়ী ১৫ মাস বা ৪৫০ দিন কোনো সিম ব্যবহার না করলে সিম ব্যবহারীকে সিমের মালিকানা ধরে রাখতে আরোও বাড়তি ৩০ দিন সময় দেওয়া হবে। কিন্তু এই সময়ের মধ্যেও যদি গ্রাহক সিম সচল না করেন তাহলে বন্ধ সিমের মালিকানা হারাবেন এবং সিম কোম্পানি চাইলে সিমটি বিক্রি করতে পারবেন।

সিম বন্ধ হলে করণীয়


আমরা ইতিমধ্যেই জানতে পারলাম যে কোন সিম ১৫ মাস বা ৪৫০ দিন ব্যবহার না করলে অর্থাৎ মোবাইল থেকে খুলে রেখে দিলে সিমটি বন্ধ বলে বিবেচিত হবে এবং গ্রাহক সিমের মালিকানা হারাবেন। সিম বন্ধ হলে করনীয় হলো ব্যবহারকারীকে পুনরায় সেটি নতুন করে কিনতে হবে।

সিম তুলতে কত টাকা লাগে 


আপনারা সবাই জানতে চান যে একটি সিম তুলতে কত টাকা লাগে? হ্যা, আমাদের সবার জানা উচিত যে একটি সিম তুলতে বা রিপ্লেস করতে কত টাকা লাগে যাতে আমরা সহজেই সিম রিপ্লেস করতে পারি। বর্তমানে একটি সিম রিপ্লেস বা তুলতে ২০০ টাকা লাগে। যেকোন সিম অপারেটরের কাছে গিয়ে আপনারা ২০০ টাকা দিয়ে সিম তুলতে পারবেন। 


আশা করি আজকের আর্টিকেল টি আপনাদের কাছে ভালো লাগবে। আর আপনাদের মনে যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন আমরা উত্তর দেয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url