সকালে হাঁটার ৭ টি স্বাস্থ্য উপকারিতা- প্রো-বিডি নিউজ২৪.কম

7-health-benefits-of-morning-walk
সকালে হাঁটার ৭ টি স্বাস্থ্য উপকারিতা 


আপনি কি সেই ব্যক্তিদের মধ্যে আছেন যারা একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখতে চান কিন্তু জিমে যেতে আগ্রহী নন? অর্থাৎ ফিট এবং সুস্থ থাকার সহজ উপায় খুঁজছেন। তাহলে জেনে খুশি হবেন সহজে ফিটনেসের জন্য সেরা বিকল্পগুলির মধ্যে একটি হল ভোরে হাঁটা। সকালে হাঁটার স্বাস্থ্য উপকারিতা অনেক। হাঁটা হলো ব্যায়ামের মধ্যে সবচেয়ে উপকারি। আমাদের প্রত্যেককে সকালে অন্তত ৩০ থেকে ৪০ মিনিট হাঁটা উচিত। কারন ভোরে হাঁটা আমাদেরকে একটি সুখী ও স্বাস্থ্যকর জীবন পেতে সাহায্য করে।

"হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়, প্রতিদিন এক ঘণ্টা হাঁটাচলায় তুলনামূলকভাবে ২৬ শতাংশ পর্যন্ত হতাশার ঝুঁকি কমে।" চলুন দেখে নেওয়া যাক-

সকালে হাঁটার ৭ টি স্বাস্থ্য উপকারিতা 

১। শক্তি বৃদ্ধিতে হাঁটার উপকারিতা

আপনি যদি সারাদিন উদ্যমী থাকতে চান তবে সকালের দিকে হাঁটা আপনার শরীরের জন্য প্রয়োজন। এটি আপনার শরীরের ক্লান্তি দূর করার একটি অন্যতম সেরা উপায়। প্রতিদিন সকালে বাইরে সুস্থ্য ও মনোরম বাতাসে হাঁটাহাঁটি করুন এবং আপনি দেখতে পাবেন যে সারা দিন আপনার শক্তির গ্রাফ একটি ভিন্ন স্তরে রয়েছে। কারন সকালের বাতাস একদম ফ্রেস এবং এতে কোনো প্রকার দূষণ থাকে না। তাই প্রতিদিন সকালে হাঁটার অভ্যাস গড়ে তুলুন।


২। ইতিবাচকতা এবং মেজাজ উন্নত করে

প্রাতঃভ্রমণ অর্থাৎ ভোরে হাঁটা আপনার মেজাজ বৃদ্ধিকারী অংশ হতে পারে। এটি আপনাকে আপনার মেজাজ উন্নত করতে সাহায্য করবে। এটি আপনাকে অনেক বেশি ইতিবাচক বোধ করতে সাহায্য করবে এবং সারাদিন ধরে আপনার পথে আসা সমস্ত চ্যালেঞ্জ মোকাবেলা করতে আপনাকে চার্জ আপ করবে।


৩। ওজন কমাতে হাঁটার উপকারিতা

আপনি কি অতিরিক্ত ক্যালোরি এবং ওজন কমাতে সহজ বিকল্পগুলি খুঁজছেন? তাহলে ওজন কমাতে হাঁটার উপকারিতার কোনো বিকল্প নেই। ভোরে হাঁটা দ্রুত ওজন কমাতে সাহায্য করতে পারে। ওজন কমানোর জন্য প্রতিদিন সকালে নির্দিষ্ট মাইল হাঁটা নিশ্চিত করুন। অন্ততপক্ষে প্রতিদিন ৩০-৪৫ মিনিট হাঁটার চেষ্টা করুন এবং প্রতি ১৫ মিনিট পর পর পানি পান করুন।


৪। কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য ভাল

আপনি যদি আপনার হার্টকে সুস্থ রাখতে চান তবে আপনাকে অবশ্যই শারীরিকভাবে সক্রিয় হতে হবে। শারীরিকভাবে সক্রিয় বলতে যে আপনাকে কিছু কঠোর ব্যায়াম করতে হবে বা পথের বাইরে কিছু করতে হবে টা নয় । আপনাকে যা করতে হবে তা হল আপনার প্রতিদিনের ভোরে হাঁটার অভ্যাস করতে হবে। এটি রক্ত সঞ্চালন উন্নত করতেও সাহায্য করবে। এটি রক্তচাপকে স্বাভাবিক মাত্রায় রাখতে সাহায্য করবে। কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের সামগ্রিক উন্নতি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করবে।


৫। পেশীর জন্য ভাল

নিয়মিত হাঁটলে পেশী শক্তিশালী হয়। এটি পায়ের পেশীগুলির শক্তির উন্নতিতে বিশেষভাবে সাহায্য করবে। হ্যাঁ, তবে এর জন্য একটু বেশি গতিতে হাঁটলে ভালো হয়।


৬। একাগ্রতা বৃদ্ধি এবং রাতে ভালো ঘুমাতে সাহায্য করে

সকালে হাঁটা আমাদের শরীরের জন্য অত্যন্ত ভালো। সকালে হাঁটা মানসিক স্বচ্ছতা দিতে সাহায্য করে বলে বলা হয়। এটি ব্যক্তির ফোকাস এবং একাগ্রতা উন্নত করতে সাহায্য করে। তাছাড়া এটি আপনাকে রাতে ভাল ঘুমাতেও সাহায্য করবে, যা শরীরের সামগ্রিক স্বাস্থ্যের জন্য খুব ভাল।


৭। শুধু স্বাস্থ্য উপকারিতা ছাড়াও অন্যান্য উপকারিতা

প্রতিদিন সকালে হাঁটার স্বাস্থ্য উপকারিতা ছাড়াও আরও অনেক উপকারিতা রয়েছে। তা হচ্ছে- এর সামাজিক সুবিধা রয়েছে। এটি আপনাকে সহকর্মীদের সাথে সংযোগ করতে সহায়তা করে। এটি আপনার বন্ধু, পরিবার এবং প্রিয়জনদের সাথে কিছু মানসম্পন্ন সময় কাটানোর অন্যতম সেরা উপায়। সকালে হাঁটা শুধুমাত্র আপনাকে অন্য লোকেদের সাথে সংযোগ করতে সাহায্য করে না বরং এটি নিজের সাথে সংযোগ স্থাপনের অন্যতম সেরা উপায়। আপনি নিজের সাথে কিছু সময় কাটাতে পারেন এবং এটি আপনার দিনের পরিকল্পনা করার সেরা সময়।

এতক্ষণ সকালে হাঁটার ৭ টি স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানলাম। সকালে হাঁটার আরও অনেক উপকারিতা রয়েছে শুধু এই সাতটি উপকারিতার মধ্যেই সীমাবদ্ধ নয়। তাই চলুন আমরা সবাই আজ থেকেই সকালে হাঁটার অভ্যাস গড়ে তুলি এবং একটি স্বাস্থ্যসম্মত জীবনযাপন করি। ধন্যবাদ সবাইকে।

আরও পড়ুন

ডায়বেটিস রোগীর ডায়েট চার্ট

ডায়বেটিস কত হলে বিপদ দেখে নিন

সকালে খালি পেটে কালোজিরা ও মধু খাওয়ার উপকারিতা


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url