ডায়বেটিস কত হলে বিপদ এখনি দেখে নিন। প্রো-বিডি নিউজ২৪.কম

diabetes-koto-hole-bipod

ডায়বেটিস কত হলে বিপদ-ডায়বেটিস শব্দটি শুনেননি এমন মানুষের সংখ্যা পৃথিবীতে বোধয় অনেক কমই আছে। আমরা সবাই কম-বেশি এই শব্দের সাথে পরিচিত। বাংলাদেশসহ গোটা বিশ্বে এই রোগে আক্রান্ত রোগীর সংখা বেড়েই চলেছে। শুধু বয়ষ্ক লোকই নয় শিশুরাও ডায়বেটিস রোগে আক্রান্ত হচ্ছে। বিশ্বে প্রতি সাত সেকেন্ডে একজন করে মানুষ ডায়বেটিস দ্বারা আক্রান্ত হচ্ছে।

আপনারা যারা ডায়বেটিস দ্বারা ইতিমধ্যে আক্রান্ত বা যারা এই সম্পর্কে জানতে চান তারা গুগলে সার্চ করছেন ডায়বেটিস কত হলে বিপদ, ভরা পেটে ডায়বেটিস কত হলে নরমাল, খালি পেটে ডায়বেটিস কত হলে নরমাল।আজকে আমরা এ নিয়ে বিস্তারিত আলোচনা করবো-

ডায়বেটিস কত হলে বিপদ

আপনি যদি ডায়বেটিস আক্রান্ত হন তাহলে ডায়বেটিস কত হলে বিপদ তা আপনার জন্য জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানুষের রক্তে শর্করার পরিমান ১৬.৭ মিলিমোল বা ৩০০ গ্রাম/ডেসিলিটার এর বশি হয় এবং গড় শর্করা HbA1C ১০ শতাংশের বেশি হয় তাহলে সেটি আপনার জন্য বিপদজনক হতে পারে। এর কারন ডায়বেটিস বেড়ে গেলে মানুষের হার্ট অ্যাটাক, কিডনির বিভিন্ন সমস্যার  দেখা দিতে পারে। যা মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিত পারে।

ভরা পেটে ডায়বেটিস কত হলে নরমাল

ভরা পেটে সুগার লেভেল যদি ৭.৮ পয়েন্ট ( mmol/l ) থেকে বেশি পরিমাণে বেড়ে যায় তাহলে তাকে প্রি-ডায়াবেটিস বা ডায়াবেটিসের পূর্ব লক্ষণও বলা যায়। এবং সুগার লেভেল  ১১.১১ পয়েন্টের চাইতে বেশি হলে, তখন ডায়াবেটিসের যথাযুক্ত মাত্রায় চলে যায় হিসেবে বিবেচনা করা হয়।

খালি পেটে ডায়বেটিস কত হলে নরমাল

খালি পেটে একজন ব্যক্তির ডায়াবেটিস রিডিং সাধারণত ১০০ -এর নিচে হয়ে থাকে। খালি পেটে ৭০ থেকে ১৩০ রিডিং এর মধ্যে পড়া নরমাল। 

আশা করি আপনারা আপনাদের উত্তরটি পেয়ে গেছেন। তবে হ্যা, সম্ভব হলে একজন অভিজ্ঞ ডাক্তারের কাছ থেকে পরামর্শ নেওয়াটা বেশি যুক্তিক।

আরও পড়ুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url