অনার্স ভর্তি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪। NU Admission Result 2024

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আশা করছি আল্লাহর রহমতে সবাই ভালো আছো। তোমরা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করেছিলে তাদের ভর্তি রেজাল্ট কবে প্রকাশিত হবে তা জানা গেছে। তোমাদের অনার্স ভর্তির জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া ২২ জানুয়ারী, ২০২৪-এ শুরু হয়েছিল এবং ১১ ফেব্রুয়ারী, ২০২৪-এ শেষ হয়েছিল৷ এই সময়ের মধ্যে অনেক শিক্ষার্থী ২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য অনার্স প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করেছিলে ৷ 
অনার্স ভর্তি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪
এখন, তোমরা তোমাদের NU ভর্তির মেধা তালিকার ফলাফলের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছ। ২০২৪ সালের  জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির ফলাফল ফেব্রুয়ারির শেষ সপ্তাহে প্রকাশিত হবে বলে জানা গেছে ।

NU-এর সাথে অধিভুক্ত সরকারি ও বেসরকারি কলেজগুলি অনার্স স্নাতক প্রোগ্রামে আবেদনকারী শিক্ষার্থীদের জন্য পৃথক মেধা তালিকা প্রকাশ করবে। আজকের আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনি অনার্স ভর্তি রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। চলুন শুরু করা যাক-

অনার্স ভর্তি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪। NU Admission Result 2024

আজ, ন্যাশনাল ইউনিভার্সিটি NU অনার্স ভর্তির ফলাফল ১ম মেধাতালিকা ২০২৪ প্রকাশ করেছে। যে সমস্ত আবেদনকারীরা ১ম বর্ষ অনার্সের জন্য আবেদন করেছেন তারা এখন দুটি পদ্ধতির মাধ্যমে তাদের NU Admission Result 2024 দেখতে পারবেন-

  1. এসএমএস পাঠিয়ে 
  2. ভর্তির ওয়েবসাইটে লগ ইন করে।

লগিন করার মাধ্যমে

অনার্স ভর্তির ওয়েবসাইটে (nu.ac.bd/admissions) লগ ইন করতে, প্রার্থীদের তাদের অ্যাপ্লিকেশন রোল নম্বর এবং পিন হাতে থাকতে হবে। যেটি ভর্তি আবেদন ফরমে পেয়ে যাবেন। যদি এই নম্বরগুলি ভুলে যান বা হারিয়ে ফেলেন, তবে পুনরুদ্ধারের জন্য একটি বিকল্প পদ্ধতিও রয়েছে।

যারা অনলাইনে তাদের ভর্তির ফলাফল পরীক্ষা করছেন, তাদের জন্য ধাপে ধাপে নির্দেশাবলী দেওয়া হলঃ

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইট nu.edu.bd এ যান।
  • অনার্স আবেদনকারীদের লগইন বিকল্পটি সন্ধান করুন।
  • আপনার অ্যাপ্লিকেশন রোল নম্বর এবং পিন লিখুন।
  • লগ ইন বোতামে ক্লিক করুন।
  • আপনার ভর্তির ফলাফল ড্যাশবোর্ডে প্রদর্শিত হবে।

কোন ঝামেলা ছাড়াই আপনার অনার্স ভর্তির ফলাফল দেখতে এই নির্দেশাবলী অনুসরণ করতে ভুলবেন না

Sms এর মাধ্যমে অনার্স রেজাল্ট দেখার নিয়ম

আপনার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির ফলাফল ২০২৪ এসএমএস এর মাধ্যমে দেখতে পারবেন। তার জন্য আপনাকে 16222 নম্বরে একটি এসএমএস পাঠাতে হবে। কখনও কখনও, অনলাইন ওয়েবসাইটটি দ্রুত কাজ নাও করতে পারে কারণ একসাথে অনেকে এটি অ্যাক্সেস করার চেষ্টা করে থাকে। তাই যদি আপনার ইন্টারনেট অ্যাক্সেস না থাকে তাও আপনি এসএমএসের মাধ্যমে আপনার ভর্তির ফলাফল দেখতে পারবেন। আপনি এটি কীভাবে করবেন তা নিচে দেওয়া হল-

  • আপনার ফোনের মেসেজ অপশনে যান।
  • নিম্নলিখিত বার্তাটি টাইপ করুন: NU (স্পেস) ATHN (স্পেস) আপনার অ্যাপ্লিকেশন রোল নম্বর
  • এবং 16222 নম্বরে পাঠিয়ে দেন।
  • উদাহরণস্বরূপ, যদি আপনার আবেদনের রোল নম্বর 123456 হয়, তাহলে আপনার মেসেজ এরকম দেখাবে: NU ATHN 123456
আপনি এসএমএস পাঠানোর পরে আপনার ভর্তির ফলাফল সহ একটি নিশ্চিতকরণ SMS পাবেন। যাইহোক, আপনি যদি বিস্তারিত মেধা তালিকা দেখতে চান, তাহলে আপনাকে NU ভর্তির ওয়েবসাইট nu.edu.bd-এ যেতে হবে।

admission.nu.edu.bd অনার্স ভর্তির ফলাফল

সম্পূর্ণ ভর্তি প্রক্রিয়াটি NU (জাতীয় বিশ্ববিদ্যালয়) দ্বারা পরিচালিত হয়। admission.nu.edu.bd নামে এই ওয়েবসাইটটি অনার্স, ডিগ্রি এবং মাস্টার্স প্রোগ্রামের জন্য ভর্তির ব্যবস্থা করে। বর্তমানে, অনার্স প্রোগ্রামগুলির জন্য ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ করার দিকে মনোযোগ দেওয়া হচ্ছে।

এরই মধ্যে প্রথম ধাপের প্রক্রিয়া শেষ হয়েছে। পরবর্তীতে যারা প্রথম মেধা তালিকায় স্থান করে নিয়েছে তাদের জন্য চূড়ান্ত ভর্তি। এটি সম্পন্ন হলে NU দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করবে। উপরন্তু, ২০২৩-২০২৪ ভর্তি পদ্ধতিতে রিলিজ স্লিপগুলির জন্য একটি বিকল্প থাকবে। এই পদক্ষেপগুলি পর্যায়ক্রমে সম্পন্ন করা হবে।

অনার্স ভর্তির ফলাফল ১ম মেধা তালিকা

জাতীয় বিশ্ববিদ্যালয় আজ NU অনার্স ভর্তির প্রথম মেধা তালিকা ২০২৪ প্রকাশ করেছে। যদি আপনার নাম এই তালিকায় থাকে এবং আপনাকে একটি বিষয় বরাদ্দ করা হয়, তাহলে আপনাকে নির্দিষ্ট সময়সীমার মধ্যে আপনার চূড়ান্ত ভর্তির ফর্মটি পূরণ করতে হবে। ভর্তির ফর্ম পূরণ করার সময় অটো মাইগ্রেশন বেছে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন। আপনি যদি এই বিকল্পটি বেছে না নেন, তাহলে আপনি আপনার পছন্দের কলেজ তালিকায় যেতে পারবেন না। প্রথম মেধা তালিকায় থাকাদের ভর্তি প্রক্রিয়া ২০২৪ সালের মধ্যে শেষ হবে।

অনার্স ভর্তি ২য় মেধা তালিকার ফলাফল

NU অনার্স ভর্তির ফলাফল ২য় মেধা তালিকা ২০২৪ ১ম মেধা তালিকা থেকে ভর্তি শেষ করার পরেই প্রকাশিত হবে। ১ম মেধা তালিকার পরে যদি কোন ছাত্র-ছাত্রীর অবস্থা পরিবর্তিত হয় তাদের ২য় মেধা তালিকার জন্য অপেক্ষা করতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের ভর্তি প্রক্রিয়ায় ১ম মেধা তালিকা, ২য় মেধা তালিকা এবং রিলিজ স্লিপ অন্তর্ভুক্ত রয়েছে। অনার্সে ভর্তির জন্য ২য় মেধাতালিকা মার্চ ২০২৪ সালে প্রকাশিত হয়েছিল। ছাত্রদের চূড়ান্ত ভর্তির ফর্ম পূরণ করার জন্য মার্চ ২০২৪ পর্যন্ত সময় আছে।

অনার্স ভর্তি রেজাল্ট দেখার নিয়ম শেষ কথাঃ

আজ, NU অনার্স ভর্তি ফলাফল 2024 প্রথম মেধা তালিকা ঘোষণা করা হয়েছে, যা NU আবেদনকারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। NU ভর্তির ফলাফলে নির্বাচিত সকল শিক্ষার্থীকে অভিনন্দন। যাইহোক আপনার ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ; অন্যথায়, আপনি আপনার আসন হারাতে পারেন। আর যদি এটি ঘটে তবে আপনাকে পুনরায় আবেদন করতে হবে। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url