শবে বরাতের নামাজের নিয়ম ও দোয়া। Shab e barat Namaz

শবে বরাতের নামাজের নিয়ম ও দোয়াঃ আসসালামু আলাইকুম বন্ধুরা, আশা করছি আল্লাহর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। আজকে আমরা আপনাদের জানতে চাওয়া প্রশ্নের উত্তর নিয়ে কথা বলবো। শবে বরাতের ফজিলত ও গুরুত্ব অপরিসীম যা বলে শেষ করা যাবে না। এরকম দিন বছরে একবারই আসে। তাই আমাদের উচিত এই শবে বরাতে বেশিবেশি আমল করা এবং আমাদের করা প্রতিটি গুনাহের জন্য পানাহ চাওয়া। 
শবে বরাতের নামাজের নিয়ম
কিন্তু আপনাদের মধ্যে অনেকেই জানেন না যে কিভাবে এই শবে বরাতের নামাজ পরবেন। তাই শবে বরাতের নামাজের নিয়ম ও দোয়া সম্পর্কে জানতে চান। আমাদের আর্টিকেলটি শুরু থেকে শেষ অবধি পড়ুন আপনি শবে বরাতের নামাজের নিয়ম ও দোয়া এবং শবে বরাত নামাজের নিয়ত বাংলায়-আরবিতে শিখতে পারবেন।

শবে বরাতের নামাজের নিয়ম

যেহেতু বছরে একবার আমরা এই শবে বরাত কে পাই তাই প্রায় সবাই এই নামাজ কিভাবে পড়া লাগে তা ভুলে যাই। বিশেষত এই নামাজের নিয়তও ভুলে যাই। আমাদের এই পোস্টে কিভাবে আপনি শবে বরাতের নামাজ পরবেন তা বিস্তারিত জানতে পারবেন।

মুলত এশার ফরজ ও সুন্নত নামাজ এর পর শবে বরাতের নামাজ পড়তে হয়। এক্ষেত্রে বিতরের নামাজ নফল নামাজ শেষে পড়া উত্তম। শবে বরাতের রাতে কত রাকাত নফল নামাজ পড়তে হবে তার কোন নির্দষ্ট সংখ্যা নেই। যত বেশী নফল নামায এ রাতে আদায় করা যায় বান্দার জন্য ততই মঙ্গল।

এমনকি নফল নামায পড়তে পড়তে বা কোরআন তেলাওয়া, জিকির আজকার, দরূদ শরীফ, মিলাদ ইত্যাদি করে রাত ভোর করে দিলে তা অতি উত্তম এবং তারপর কিছু মিষ্টান্ন বা খাদ্যের ব্যবস্থা হলে তাতে কোন দোষের নাই।

এ নামায দুই দুই রাকআতের নিয়তে আদায় করা ভাল। তবে একসাথে নফল নামায আরো বেশীও আদায় করতে পারবেন। প্রতি রাকআতে সূরা ফাতেহার সাথে তিন তিন বার সূরা এখলাছ পাঠ করা অতি উত্তম। এভাবে সূরা এখলাছ পাঠের সংখ্যা সাতবার, নয়বার, এগার বার, তেরবার, অর্থাৎ বিজোর সংখ্যক বার বৃদ্দি করাও উত্তম। 

এতে নামাযীর ছাওয়াব বেশী হবে। আবার কারো কারো মতে সূরা এত বেশী পাঠ না করে সাত বা এগার বার পাঠ করাই ভাল। অনেক সময় নামযে সূরা পাঠের সংখ্যা গননা করতে গিয়ে মনের একাগ্রতা চলে যায়। তাই সূরার সংখ্যা বৃদ্ধি না করে নামায় বাড়িয়ে পড়াও ভাল। নামাযের প্রতি চার রাকআত অন্তর অন্তর মুনাজাত করা যায়। মুনাজাতের আগে কিছু দোয়া পড়ে নেওয়া ভাল। যেমন:

মুনাজাতের আগের দোয়া


سُبْحَانَ اللهِ وَالْحَمْدُ لِله وَلَا إِلَهَ إِلا الله والله اكبر 

উচ্চারণঃ সোবহানাল্লাহি ওয়াল হামদু লিল্লাহি ওয়া লাইলাহা ইল্লাহু আল্লাহ আকবার।

শবে বরাত নামাজের নিয়ত আরবি

نويتْ أَنْ أُصَلَّى اللَّهِ تَعَالَى وَكَعَتَى صَلَوةِ البَلَةِ الْبَرَانَةِ مُتَوَجِهَا إِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِيفَةِ اللَّهُ أَكْبَرُ 

শবে বরাত নামাজের নিয়ত বাংলায়

উচ্চারণ : নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তাআলা রাকআতাই ছালাতিল লাইলাতুল বারাতি নাফলি মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

শবে বরাতের রাতে যেসব কাজ করা বেদায়াত

  • শবে বরাতের রাতে হালুয়া-রুটি বিতরণ আমল হিসেবে গন্য করা।
  • এ রাতে বিশেষ নেকি মনে করে গোসল করা বেদায়াত।
  • নির্দিষ্ট করে ১২ রাকাত নামাজ পড়া।
  • আতশবাজি বা আলোকসজ্জা করা জায়েজ নয়।
  • সম্মিলিতভাবে আমল করা।

শবে বরাতের নামাজের নিয়ম ও দোয়া শেষ কথাঃ

আশা করছি এখন আপনি শবে বরাতের নামাজের নিয়ম ও দোয়া জানতে পেরেছেন। 
এরকম ইসলামিক আরও আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে ভুলবেন না এবং আপনাদের গুরুত্বপূর্ণ মতামত কমেন্ট করে জানাতে পারেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url