শবে বরাত ২০২৪ কত তারিখে । শবে বরাত ২০২৪ কত তারিখে নামাজ

আসসালামু আলাইকুম বন্ধুরা, আশা করছি মহান আল্লাহর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। আপনারা যে কারনে আমাদের আর্টিকেলটি অপেন করেছেন সেটি হচ্ছে শবে বরাত বা লাইলাতুল বরাত। ইসলাম ধর্মে শবে বরাত রাতটির অনেক ফজিলত রয়েছে। এ রাতকে গুনাহ মাফের রাতও বলা হয়ে থাকে। কিন্তু আপনারা অনেকেই জানেন না যে এ বছর শবে বরাত বা লাইলাতুল বরাত কত তারিখে হবে এবং কত তারিখে শবে বরাতের নামাজ আদায় করতে হবে। 
শবে বরাত কত তারিখে নামাজ
তাই আপনারা গুগলে গিয়ে প্রশ্ন করে থাকেন যে শবে বরাত ২০২৪ কত তারিখে,শবে বরাত ২০২৪ কত তারিখে নামাজ। তবে চিন্তা করবেন না আজকের আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনি শবে বরাত ২০২৪ কত তারিখে,শবে বরাত ২০২৪ কত তারিখে নামাজ তা বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন দেখে নেয়া যাক লাইলাতুল বরাতের নামায কবে

শবে বরাত ২০২৪ কত তারিখে

শবে বরাত আগামী ২৬ ফেব্রুয়ারি রোজ সোমবার।

বাংলাদেশ সরকার ২৬ ফেব্রুয়ারি তারিখটিতে শবে বরাতের ছুটি কার্জকর করেছে। তাহলে এখন আশা করছি শবে বরাত ২০২৪ কবে তা জানতে পেরেছেন।

শবে বরাত ২০২৪ কত তারিখে নামাজ

এ বছর ২০২৪ সালের শবে বরাতের নামাজ পুরো বাংলাদেশ জুড়ে আগামী ২৫ ফেব্রুয়ারি রবিবার পালন করা হবে। অর্থাৎ বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন অনুযায়ী এবছর শবে বরাতের নামাজ শুরু হবে ২৫ ফেব্রুয়ারি, রবিবার সূর্যাস্তের পর থেকে ২৬ ফেব্রুয়ারি সূর্যদ্বয়ের আগ পর্যন্ত। যেহেতু আরাবিক ক্যালেন্ডারে দিন সন্ধ্যার পর থেকে হিসাব করা হয় তাই এ হিসাব করে আমরা নামাজ আদায় করে থাকি।

শবে বরাত ২০২৪ কত তারিখে ছুটি

শবে বরাত ২০২৪ ছুটি ২৬ ফেব্রুয়ারি রোজ সোমবার।

শবে বরাতের নামাজ কিভাবে আদায় করবেন

শবে বরাত রাতে নির্দিষ্ট কোন নামাজ আদায় এর কথা কুরআন বা হাদিসে উল্লেখ নেই। তবে রাসুল(সঃ) বলেন যখন শবে বরাত আসবে তখন তোমরা নফল নামাজ পড়বে এবং শবে বরাতের আগে ও পরে নফল রোজা রাখবে। 

আরও পড়ুন

তাই আপনি চাইলে দুই রাকাত করে যত খুশি নফল নামাজ এই রাতে আদায় করতে পারেন। ২৪ ফেব্রুয়ারি এশার নামাজ এর পর থেকে ফজরের নামাজের পূর্ব পর্যন্ত আপনি শবে বরাতের নফল নামাজ আদায় করতে পারবেন। তবে সারা রাত ইবাদতের পর অবশ্যই ফজরের নামাজ পরবেন। কারণ সারা রাত নফল নামাজ এর পর যদি আপনি ফজরের নামাজই না আদায় করেন তাহলে আপনার সমস্ত আমল ব্যর্থ হয়ে যাবে।

শবে বরাত নিয়ে শেষ কথাঃ

ইনশা আল্লাহ এখন যেহেতু জানতে পেরেছেন শবে বরাত ২০২৪ কত তারিখে তাই শবে বরাতের মতো এত ফজিলত পূর্ণ রাতের আমল মিস করবেন নাহ। এবং অন্যকেও এই রাতে আমল করার জন্য উৎসাহিত করবেন। কারণ শবে বরাতের আমল ও ফজিলত সব সময় করার সুযোগ নাও পেতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url