প্রতিফলন কাকে বলে। আলোর প্রতিফলন কাকে বলে?

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, নিশ্চই আল্লাহর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। প্রতিফলন কিংবা আলোর প্রতিফলন শব্দটির সাথে হয়তো কম বেশি আপনারা সবাই পরিচিত। কিন্তু অনেকেই আবার প্রতিফলন কাকে বলে তা জানেন না। আলোর প্রতিফলন একটি খুবই গুরুত্বপূর্ণ টপিক, বিশেষত যারা পদার্থ বিজ্ঞানের শিক্ষার্থী রয়েছ তোমরা ভালো করেই জানো আলোর প্রতিফলন কাকে বলে, আলোর প্রতিফলন কি এবং এর গুরুত্ব কি। 
Alor-protipholon-kake-bole
আমাদের দৃষ্টি শক্তির পিছনে আলোর প্রতিফলন খুব গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। আমরা যখন কোন কিছু দেখতে চাই তখন আলোক রশ্মি আমাদের চোখে প্রতিফলনের কারনেই আমরা ঐ বস্তুটিকে দেখতে পাই। 

আপনাদের মধ্যে যারা জানতে চাচ্ছেন যে আলোর প্রতিফলন কাকে বলে, প্রতিফলন কাকে বলে তাহলে আপনি আমাদের এই আর্টিকেলটি পড়তে পারেন। এখানে আমরা প্রতিফলন কাকে বলে তা নিয়ে আলোচনা করেছি।

প্রতিফলন কাকে বলে

উত্তরঃ প্রথম মাধ্যম থেকে দ্বিতীয় মাধ্যমে যাবার সময় খানিকটা আলো আবার প্রথম মাধ্যমেই ফিরে আসে। এ ঘটনাকে আলোর প্রতিফলন বলে

আলোর প্রতিফলন কাকে বলে

উত্তরঃ আলো কোন স্বচ্ছ মাধ্যমের ভিতর দিয়ে যাওয়ার সময় অন্য কোন মাধ্যমে বাধা পেলে দুই মাধ্যমের বিভেদতল থেকে কিছু পরিমাণ আলো পুনরায় আগের মাধ্যমে ফিরে আসে, আলোর এ ঘটনাকে আলোর প্রতিফলন বলে

প্রতিফলন কাকে বলে শেষ কথাঃ

আশা করছি আমরা আজকের এই আর্টিকেল এর মাধ্যমে প্রতিফলন কাকে বলে এ সম্পর্কে সুন্দর একটি সংজ্ঞা আপনাদের কাছে উপস্থাপন করতে পেরেছি। যদি আমাদের এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url