ঢাকা বিশ্ববিদ্যালয় ( ঢাবির ) ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩-২৪

ঢাবি ভর্তি পরীক্ষা শুরু ২৩ ফেব্রুয়ারিঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় ( ঢাবির ) ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩-২৪


আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা। আশা করি তোমরা সবাই ভালো আছো। তোমরা যারা এবার এইচ এসসি ২৩ পরীক্ষায় অংশগ্রহণ করেছিলে তারা ইতিমধ্যেই তোমাদের কাক্ষিত ফলাফল হাতে পেয়েছ। অনেকেই পরীক্ষার পরপরই ভর্তি যুদ্ধের জন্য প্রস্তুতি নেওয়া শুরু করেছিলে। তোমাদের অবসানের পালা এবার শেষ হতে চলেছে। কারণ ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই তাদের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আজকে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় ( ঢাবির ) ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩-২৪ নিয়ে আলোচনা করবো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট (স্নাতক) প্রোগ্রামের ভর্তি পরীক্ষা আগামী ২৩ ফেব্রুয়ারি শুরু হবে বলে জানা গেছে। কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তিযুদ্ধ। এরপর ২৪ ফেব্রুয়ারি বিজ্ঞান, বাণিজ্য ১ মার্চ এবং ২ মার্চ চারুকলা অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আজ মঙ্গলবার (০৫ ডিসেম্বর ২০২৩) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সূত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। এবারও ঢাকাসহ মোট আট বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩-২৪

প্রতি বছরের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ে লিখিত এবং এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে । বিজ্ঞান, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা ইউনিটে ৬০ নম্বরের এমসিকিউ পরীক্ষা৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। উভয় পরীক্ষার জন্য সময় থাকবে ৪৫ মিনিট করে। 

এছাড়া চারুকলা ইউনিটে ৪০ (সাধারণ জ্ঞান) নম্বরের এমসিকিউ পরীক্ষা ও ৬০ (অংকন) নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউর জন্য সময় থাকবে ৩০ মিনিট ও লিখিতের জন্য সময় থাকবে ৬০ মিনিট।

ভর্তি পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, আসন্ন শিক্ষাবর্ষে পছন্দের শিক্ষাপ্রতিষ্ঠান ও বিষয়ে ভর্তিতে তীব্র প্রতিযোগিতা হবে।

জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ৭০ শতাংশ তাদের প্রথম পছন্দের প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবেন। বাকি ৩০ শতাংশ শিক্ষার্থী তাদের দ্বিতীয় পছন্দের প্রতিষ্ঠানে উচ্চশিক্ষার সুযোগ পাবে।
ঢাকা বিশ্ববিদ্যালয় ( ঢাবির ) ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩-২৪


ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার কেন্দ্র

সারাদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট (স্নাতক) প্রোগ্রামের ভর্তি পরীক্ষার কেন্দ্রগুলো এক নজরে দেখে নিন- 

১। ঢাকা বিভাগের পরীক্ষার কেন্দ্র- ঢাকা বিশ্ববিদ্যালয়
২। চট্টগ্রাম বিভাগের পরীক্ষার কেন্দ্র- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
৩। রাজশাহী বিভাগের পরীক্ষার কেন্দ্র- রাজশাহী বিশ্ববিদ্যালয়
৪। সিলেট বিভাগের পরীক্ষার কেন্দ্র- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
৫। বরিশাল বিভাগের পরীক্ষার কেন্দ্র- বরিশাল বিশ্ববিদ্যালয়
৬। খুলনা বিভাগের পরীক্ষার কেন্দ্র- খুলনা বিশ্ববিদ্যালয়
৭। রংপুর বিভাগের পরীক্ষার কেন্দ্র- বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
৮।ময়মনসিংহ বিভাগের পরীক্ষার কেন্দ্র- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রো-বিডি নিউজ২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন । প্রতিটি কমেন্ট রিভিউ করা হয় ।

comment url